Sports
সুপার কাপ জিতল মহমেডান

26 Jun 2013

#

ঢাকা, জুন ২৬ : রুদ্ধশ্বাস টাই-ব্রেকারে চতুর্মুকুটের দাবিদার শেখ রাসেল ক্রীড়া চক্রকে ৪-২ গোলে হারিয়ে গ্রামীন ফোন সুপার কাপ জিতে নিল মহমেডান স্পোর্টিং, আর সেই সঙ্গে শেষ হল তাদের চার বছরের ট্রফির খরা ।

 বঙ্গবন্ধু ন্যাশনাল স্টেডিয়ামে হওয়া এই ফাইনাল ম্যাচের আসল নায়ক ছিলেন মহমেডানের গোলকিপার মামুন খান, যিনি টাই-ব্রেকারে নাহিদুল ইসলাম ও সবুজ বিশ্বাসের শট বাঁচিয়ে দিয়ে দলকে জয়ের দোড়গোড়ায় পৌঁছে দেন। এর আগে বিপক্ষের গোলকিপার বিপ্লব ভট্টাচার্য রজনীকান্ত বর্মনের পেনাল্টি শট আটকে শেখ রাসেলকে এগিয়ে রাখেন।তার আগেও প্রথমার্ধের ৩০ এবং ৪০ মিনিটে মামুন দু\'-দু\'টি ফ্রি কিক বাঁচিয়ে দলকে পতনের হাত থেকে রক্ষা করেন।

 
দু\'হাজার নয় সালে শেষবার সুপার কাপ জেতার পর থেকে শেখ জামাল ধানমন্ডি ক্লাব এবং রাসেলের মত নতুন শক্তিশালী দলগুলি বাংলাদেশ ফুটবলে উঠে আসার ফলে    প্রাধান্য হারানো মহমেডান গত চারটি মরসুমে মাত্র একবার ফাইনালে খেলার সুযোগ পায়। কিন্তু এবারের ট্রফি তাদের সমর্থকদের মুখে আবার হাসি ফোটাল।
 
অন্যদিকে লীগ, ফেডারেশন কাপ এবং ইন্ডিপেন্ডেন্স কাপ জয়ী রাসেলের সামনে ছিল চতুর্মুকুট জেতার বিরল সু্যোগ, কিন্তু শেষ হাসি হাসল অসম্ভব উদ্যমে খেলা মহমেডানই। ট্রফির সাথে চ্যাম্পিয়ন দল পেয়েছে পঞ্চাশ লাখ টাকার ক্যাশ প্রাইজ। তবে পঞ্চাশ হাজার দর্শকের সামনে দুই দলই      অতিরিক্ত সময় নিয়ে মোট ১২০ মিনিট প্রতিদ্বন্দ্বিতামূলক ফুটবল খেলেছে। নির্ধারিত ৯০ মিনিটে কোনও দলই বিপক্ষের উপর প্রাধান্য বিস্তার করতে পারেনি এবং ম্যাচ ১-১ গোলে অমীমাংসিত থাকে।
 
খেলার ২৭ মিনিটের মাথায় ডানদিক থেকে জাহিদ হোসেনের একটি ক্রস থেকে জাহিদ হাসান আমেলির করা গোলে এগিয়ে যায় রাসেল।দ্বিতীয়ার্ধের ন\'মিনিটে গোল শোধ করে দেয় মহমেডান। রাসেলের ডিফেন্ডার উত্তম বনিককে গতিতে পরাস্ত করে ওয়াহেদ আহমেদের শট বিপক্ষের গোলকিপার বিপ্লব আটকে দিলেও ফিরতি বলে শট নিয়ে গোল করে দেন ওয়াহেদ।
 
নির্ধারিত সময়ে দু\'দলই গোল করার সুযোগ পেলেও অতিরিক্ত সময়ের ৩০ মিনিটে তুল্যমূল্য খেলা রাসেল এবং মহমেডান কেউই গোল করার মত পরিস্থিতি তৈরি করতে পারেনি। খেলা শেষের বাঁশি বাজার দু\'মিনিট আগে বল ছেড়ে নিজেদের মধ্যে ধাক্কা ধাক্কি করার জন্য রেফারি রাসেলের লিঙ্কন এবং মহমেডানের ওয়াহেদকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেন। 
 
প্লেয়ার অফ দ্য ফাইনাল এবং প্লেয়ার অফ দ্য টুর্নামেন্টের পুরষ্কার দেওয়া হয়েছে যথাক্রমে মহমেডানের মামুন খান এবং মোবারক হোসেনকে। ব্রাদার্স ইউনিয়নের জুয়েল রানা, রাসেলের জাহিদ হাসান এবং মহমেডানের ওয়াহেদ আহমেদ--প্রত্যেকেই তিনটি করে গোল করে সর্ব্বোচ্চ গোলদাতার পুরষ্কার পেয়েছেন। ফেয়ার প্লে ট্রফি পেল ব্রাদার্স ইউনিয়ন এবং সেরা কোচের পুরষ্কার দেওয়া হয়েছে মহমেডানের সইফুল বারি টিটুকে।



Video of the day
More Sports News
Recent Photos and Videos

Web Statistics