Entertainment
গ্রন্থ প্রকাশশ ঃ ফেরদৌসি মজুমদার

28 Jun 2013

#

নাটকের দুনিয়ায় নন্দিত অভিনেত্রী ফেরদৌসি মজুমদারের বহুমাত্রিক জীবন নিয়ে সম্প্রতি একটি বই প্রকাশিত হল ডঃ আনিসুজ্জামানের হাত দিয়ে। তাঁর সত্তরতম জন্মদিনকে উপলক্ষ্য করে বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমির ন্যাশনাল থিয়েটার হলে আয়োজিত এই অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন দেশের অগ্রনী থিয়েটার কর্মীরা। 'অভিনেতার রঙ্গমঞ্চ' নামে এই বইটিতে আছে ফেরদৌসি মজুমদারের উপর পাঁচটি প্রবন্ধ এবং চার দশকের বেশী সময় জুড়ে মঞ্চে শিল্পী-অভিনীত বিভিন্ন চরিত্র এবং ্তাঁর পারিবারিক জীবনের মোট ৩৫০টি ফোটোগ্রাফ।

 ফেরদৌসির কন্যা ত্রপা মজুমদার সম্পাদিত এই বইটিতে প্রবন্ধ লিখেছেন মাফিদুল হক, প্রয়াত টেলিভিশন ব্যক্তিত্ব আতিকুল হক চৌধুরি, প্রয়াত সঙ্গীত শিল্পী ইলা মজুমদার, মহম্মদ জাহাঙ্গির এবং কুরাতুল-আইন-তাহমিনা। 

 
"অভিনয়ে আমার মা\'র বহুমাত্রিক প্রতিভার সম্পর্কে জেনে আজকের তরুণ নাট্যকর্মীরা উদ্দীপিত হবেন, এই আশা নিয়েই এই বইটি প্রকাশ করা," স্বাগত ভাষণে ত্রপা বলেন। 
 এর পরে আলি জাকের, কারেমত মৌলা, সুবর্না মুস্তাফা, নাসিরুদ্দিন ইউসুফ, লিয়াকত আলি লাকি, এম হামিদ, আমানুল হকের মত বিখ্যাত ব্যক্তিত্বরা এবং আরও অনেকে ফুলের স্তবক দিয়ে ফেরদৌসি মজুমদারকে অভিনন্দিত করেন। 
 
"আজকাল নিজের জন্মদিন পালনে আমি খুব উৎসাহ বোধ করিনা।আজকে যে বইটি প্রকাশিত হল, সেটি যদি ভবিষ্যতের থিয়েটার কর্মীদের উৎসাহিত করতে পারে, তবেই আমি খুশি হব," ফেরদৌসি বলেন।
 
উনিশশো তেতাল্লিশের ১৮ই জুন বরিশালে জন্মগ্রহন করা ফেরদৌসি ষাট দশকের শেষের দিকে কলেজে পড়া অবস্থাতেই তাঁর থিয়েটার জীবন শুরু করেন।ফেরদৌসির অনুপ্রেরণার উৎস  ছিলেন তাঁর দাদা, শহিদ বুদ্ধিজীবী মুনিয়ের চৌধুরি।সুদীর্ঘ সময় ধরে তিনি ৩০টি নাট্যপ্রযোজনা এবং কয়েকশো টেলি প্লে, বেতার নাটক ও চলচ্চিত্রে অভিনয় করেছেন।



Video of the day
More Entertainment News
Recent Photos and Videos

Web Statistics