Finance
রবি-টেন মিনিট স্কুলে লাইভ ক্লাস নিলেন আইসিটি প্রতিমন্ত্রী

30 Dec 2016

#

ঢাকা, ডিসেম্বর ৩০ঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক দেশের সবচেয়ে বড় অনলাইন স্কুল ‘রবি- টেন মিনিট স্কুল’এ সম্প্রতি একটি লাইভ ক্লাস নিয়েছেন।

রাজধানীর জনতা টাওয়ারের সফটওয়্যার টেকনোলজি পার্কে অবস্থিত টেন মিনিট স্কুলের অফিস থেকে ফেসবুকের লাইভ ফিচার ব্যবহার করে ক্লাসটি সরাসরি সম্প্রচার করা হয়।

 

দেশের ৬৪ টি জেলা থেকে মোট ৯২ হাজার ৭৬৪ জন শিক্ষার্থী লাইভ ক্লাসটিতে অংশগ্রহণ করেছেন। বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ব্যবহারকারীরা ক্লাসটি মোট ১ লক্ষ ২৯ হাজার ১১৮ বার দেখেছেন এবং ১ হাজার ৮৪৭ বার শেয়ার করেছেন।https://www.facebook.com/10minuteschool/videos/vb.340302609456794/789008551252862/?type=2&theater - এই লিঙ্কে ক্লিক করে আগ্রহীরা ক্লাসটি দেখতে পারবেন।

 

৪০ মিনিটের ক্লাসটিতে পলক বাংলাদেশের আইইসিটি খাতে ১০টি কাজের সুযোগের ব্যাপারে বিস্তারিত তুলে ধরেন যে ক্ষেত্রগুলোতে তরুণদের সহযোগিতা ও দিক-নির্দেশনা প্রদান করবে আইসিটি বিভাগ। ক্ষেত্র দশটি হল- গেইম ডেভলপমেন্ট, অ্যাপ ডেভলপমেন্ট, ফ্রিল্যান্সিং, ইউ টিউব, ফেসবুক, গুগল, লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্ন্যান্স (এলআইসিটি), ইনোভেশন ফান্ড, ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্টারপ্রেনারশিপ একাডেমি (আইডিইএ) ও স্টার্ট-আপ কালচার ডেভলপমেন্ট।

 

উপার্জনের মাধ্যমে আত্মোন্নয়নের চেষ্টার সাথে ডিজিটাল জীবনধারার সুযোগের মধ্যে যে সম্পর্ক রয়েছে তা তিনি তুলে ধরেন। পাশাপাশি তিনি বিশ্বের সফল স্টার্টআপের গল্প শেয়ার এবং গেইম ডেভলপমেন্ট, অ্যাপস ডেভলপমেন্ট ও স্কিল ডেভলপমেন্টের জন্য সরকারের কর্মপরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

 

‘স্কিল ডেভলপমেন্ট ফর মোবাইল গেমিং অ্যান্ড অ্যাপ্লিকেশন’ নামে ২৮২ কোটি টাকা ব্যয়ে আইসিটি বিভাগ একটি প্রকল্প শুরু করেছে বলে উল্লেখ করেন আইসিটি প্রতিমন্ত্রী। এই প্রকল্পকে সারাদেশের ১২৯ টি বিশ্ববিদ্যালয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে সরকার, যেখান থেকে ১০ হাজার উদ্যোক্তা তৈরি হবে যারা ১০০ বিলিয়ন ডলারের আন্তর্জাতিক গেমিং শিল্পে প্রতিদ্বন্দ্বিতা করবে। এছাড়াও দেশের মোট ৬ লাখ নিবন্ধিত ফ্রিল্যান্সারের সাথে আরো ৫৫ হাজার ফ্রিল্যান্সার যোগ করার জন্য সরকারের লার্নিং অ্যান্ড আর্নিং ডেভলপমেন্ট প্রোগ্রামের (এলইডিপি) বিষয়টিও তুলে ধরেন তিনি।

 

ডিজিটাল প্লাটফর্মের প্রতি অত্যন্ত আগ্রহী আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এর আগেই চলতি বছরের নভেম্বরে তার ফেসবুক অ্যাকাউন্টে দেয়া একটি পোস্টে টেন মিনিট স্কুলে তার অংশগ্রহণের বিষয়টি জানান। পরবর্তীতে টেন মিনিট স্কুল টিম থেকে একটি আমন্ত্রণের প্রেক্ষিতে সবচেয়ে বড় এই অনলাইন স্কুলটিতে লাইভ ক্লাস নেওয়ার ব্যাপারে সম্মত হন তিনি।

 

এ বিষয়ে রবির চিফ কর্পোরেট অ্যান্ড পিপল অফিসার মতিউল ইসলাম নওশাদ বলেন, ‘সরকারের ডিজিটাল বাংলাদেশ তৈরির স্বপ্নকে বাস্তবে রূপ দিতে বরাবরই কাজ করতে আগ্রহী রবি। ডিজিটাল অগ্রগতির জন্য আইসিটি বিভাগ কীভাবে সহায়তা করছে সে ব্যাপারে বিস্তারিত তুল ধরতে একটি ক্লাস নেয়ার জন্য আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকে ধন্যবাদ জানাই আমরা। সরকারী সেবা সম্পর্কে জনগণকে সচেতন করতে ডিজিটাল প্লাটফরম কীভাবে সহায়ক হতে পারে তার এই ক্লাসটি সেই উদাহরণ হয়ে থাকবে। এই উদ্ভাবনী ডিজিটাল সেবায় যুক্ত হতে পেরে রবি গর্বিত।”

 

‘রবি-টেন মিনিট স্কুল’ শিক্ষার উপকরণভিত্তিক একটি অনলাইন প্লাটফরম যেখানে ২ লাখেরও বেশি সাবস্ক্রাইবারের ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য ৯১০টিরও বেশি ভিডিও টিউটরিয়াল এবং ১ হাজার কুইজ রয়েছে। রবি আজিয়াটা লিমিটেডের সার্বিক সহযোগিতায় টেন মিনিট স্কুল ইতোমধ্যে দেশের সবচেয়ে বড় অনলাইন স্কুলে পরিণত হয়েছে। কোন প্রকার খরচ ছাড়াই শিক্ষার্থীরা মানসম্পন্ন এই শিক্ষা উপকরণের ভান্ডারে যোগ দিতে পারেন।

 

এটি বাংলাদেশের একমাত্র অনলাইন সাইট যেখানে শিক্ষার্থীরা টিউটরিয়াল এবং লাইভ ক্লাস থেকে শিখতে পারেন, প্রদত্ত কুইজ ও মডেল টেস্ট থেকে অনুশীলন করতে পারেন, শিক্ষার্থী অন্যান্য শিক্ষার্থীদের সাথে নিজের অবস্থানের তুলনা করতে এবং পড়াশোনা বা শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য সংশ্লিষ্ট তথ্যাবলী সহজেই পেতে পারেন।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics