Finance
বিতর্কের ওপর টিউটোরিয়াল চালু করলো রবি-টেন মিনিট স্কুল

24 Aug 2017

#

ঢাকা, আগস্ট ২৪ঃ বর্তমান বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ দক্ষতা, বিতর্ক নিয়ে নানা প্রয়োজনীয় পরামর্শ এবার শিক্ষার্থীর দোরগোড়ায়।

এই প্রথমবারের মতো স্কুল ও বিশ^বিদ্যালয় পর্যায়ের বিতর্কের ধরণ নিয়ে একটি সমন্বিত টিউটোরিয়াল চালু করেছে রবি টেন মিনিট স্কুল। প্লাটফরমটির ওয়েবসাইটের- www.10minuteschool.com- স্কিল ডেভলপমেন্ট বিভাগে টিউটোরিয়ালগুলো পাওয়া যাবে।

 

ভিডিও টিউটোরিয়ালগুলোতে বির্তকের মৌলিক বিষয়গুলো থেকে শুরু করা হয়েছে; যেমন: সংসদীয় বিতর্ক কী? পয়েন্ট অফ প্রিভিলেজ কি? পয়েন্ট অফ অর্ডার কি?-ইত্যাদি বিষয়ে ধারণা পাবেন শিক্ষার্থীরা। বিতর্ক শিখতে আগ্রহী অথচ কিভাবে শুরু করবেন তা বুঝতে পারছেন না অথবা প্রয়োজনীয় সহযোগিতা পাচ্ছেন না এমন যে কেউ এই টিউটোরিয়ালগুলো থেকে প্রয়োজনীয় পরামর্শ পাবেন। বিতর্কের মৌলিক বিষয়গুলো থেকে শুরু করে চূড়ান্ত পর্যায়ের কৌশলগুলো সম্পর্কে জানা যাবে এসব টিউটোরিয়াল থেকে।

 

পাশাপাশি এ ভিডিওগুলো নিয়মিত বিতার্কিকদের দক্ষতা ঝালাই করে নিতেও সহায়ক হবে। শিক্ষণের যেকোনো পর্যায় থেকে এ টিউটোরিয়ালগুলো থেকে উপকৃত হবেন শিক্ষার্থীরা। দেশের ডিবেটিং ক্লাবগুলো তাদের নতুন ও পুরাতন সদস্যদের জন্য এই ভিডিওগুলো প্রশিক্ষণ সহায়ক হিসাবে ব্যবহার করতে পারবেন। বির্তক নিয়ে নিত্যনতুন কলাকৌশলের সাথে শিক্ষার্থীদের পরিচিত করে তুলতে প্রতিমাসে নতুন নতুন ভিডিও যোগ করবে টেন মিনিট স্কুল।

 

বাংলা বিতর্ক বিভাগে সংসদীয় বির্তকের নিয়মাবলী তুলে ধরা হয়েছে। এ অংশে রয়েছে বিতর্কের প্রাথমিক বিষয়গুলোর পাশাপাশি দেহভঙ্গী থেকে শুরু করে বক্তৃতায় সংখ্যাতগত তথ্যাদি কীভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কিত আলোচনা।

 

ব্রিটিশ পার্লামেন্টারি ডিবেট বিভাগে দেয়া পাঠগুলো থেকে বির্তকের বিভিন্ন সহজবোধ্য কৌশল থেকে শুরু করে জটিল কৌশলগুলো সম্পর্কে ধারণা পাবেন শিক্ষার্থীরা।

 

বির্তক বিশ্বের সবচেয়ে শক্তিশালি ও কার্যকর পাঠবহির্ভূত কার্যক্রমের একটি, যা শিক্ষার্থীদের বৈশিক সমস্যা সম্পর্কে আলোচনা এবং এর সমাধান বের করতে সহায়তা করে। এটি শিক্ষাথীদের বক্তৃতা প্রদানের দক্ষতাকে শাণিত করে এবং সমালোচনামূলক ও বিশ্লেষণাত্বক দৃষ্টিভঙ্গি জাগিয়ে তুলে।

 

রবি টেন মিনিট স্কুল’র প্রত্যাশা, এ টিউটোরিয়ালগুলো (বিনামূল্যে) তরুণদের মধ্যে সমাজের বিভিন্ন সমস্যার সমাধান খুঁজে পেতে গঠনমূলক বির্তকের সংস্কৃতি গড়ে তুলবে।

 




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics