Bangladesh
বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ এখন ইউনেস্কোর ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’

31 Oct 2017

#

ঢাকা, নভেম্বর ১ঃ বাংলাদেশ সরকার সোমবার জানিয়েছেন যে একাত্তরের ৭ মার্চ যে ভাষণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির স্বাধীনতার ডাকের যে ভাষণ দিয়েছিলেন তা এখন ইউনেস্কোর ‘মেমোরি অফ দা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে’ যুক্ত করা হয়েছে ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে।

মঙ্গলবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছেন যে  ইউনেস্কো মহাপরিচালক ইরিনা বোকোভা সোমবার প্যারিসে এই জাতিসংঘ সংস্থার কার্যালয়ে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা বলেছেন।

 

ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে আজ থেকে ৪৬ বছর আগে এই বিখ্যাত ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু।

 


দেশের  ৭ কোটি মানুষকে স্বাধীনতা ছিনিয়ে নেওয়ার জন্য যুদ্ধের জন্য প্রস্তুত হতে বলেছিলেন।

 

নয় মাসের যুদ্ধের শেষে বাংলাদেশ স্বাধীনতা লাভ করেছিল।

 

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছেনঃ  “বিশ্ব এখন আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং আমাদের গৌরবময় স্বাধীনতা সংগ্রামের কথা আরও বেশি জানতে পারবে।”

 

মন্ত্রী বলেনঃ “বাঙালির মুক্তির সংগ্রামে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ অনুপ্রেরণা যুগিয়েছিল। ওই ভাষণ পুরো জাতিকে মুক্তিযুদ্ধের জন্য শক্তি যুগিয়েছিল, প্রস্তুত করে তুলেছিল।”

 


প্রসঙ্গত, ইউনেস্কো জানিয়েছে, তাদের মেমোরি অব দ্য ওয়ার্ল্ড (এমওডব্লিউ) কর্মসূচির ইন্টারন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি গত ২৪ থেকে ২৭ অক্টোবর প্যারিসে দ্বিবার্ষিক বৈঠকের শেষ দিনে এই বিখাত ভাষণ ছাড়াও ৭৭ টি দলিলকে এবার ‘ডকুমেন্টারি হেরিটেজ’ হিসেবে ‘মেমোরি অফ দা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে’ যুক্ত করবার জন্য সুপারিশ করা হয়েছিল।

 

মহাপরিচালক ইরিনা বোকোভা এই বিষয় সম্মতি দেন।

 

সম্মতির পরে বিষয়টি ইউনেস্কোর নির্বাহী পরিষদে পাঠিয়ে দেওয়া হয়।

 

সোমবার এই বিষয় আনুষ্ঠানিকভাবে তথ্য প্রকাশ করা হয়।

 

Image: Wikimedia Commons




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics