Bangladesh
বাংলাদেশের তরুণেরা স্বপ্ন দেখাচ্ছে, আসছে ডিজিটাল যুগ

31 Oct 2017

#

ঢাকা, অক্টোবর ৩১ঃ বাংলাদেশের তরুণেরাই আগামী দিন দেশের উন্নতি আনবে।

ঠিক যেমন করেছেন মাহমুদা সুলতানা।

 

বাংলাদেশের মেয়ে মাহমুদা সুলতানা দেশের মানুষকে গর্বিত করে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসায় অভ্যন্তরীণ গবেষণা ও উন্নয়ন বিষয়ক সেরা উদ্ভাবকের পুরস্কার পেয়েছেন।

 

প্রসঙ্গত, নাসার গদার্দ মহাকাশ উড্ডয়ন কেন্দ্রের অভ্যন্তরীণ গবেষণা ও উন্নয়ন (আইআরএডি) কর্মসূচির অধীনে নতুন প্রযুক্তি উদ্ভাবনে তাৎপর্যপূর্ণ অবদানের কথা মাথায় রেখে প্রত্যেক বছর ‘আইআরএডি ইনোভেটর অব দি ইয়ার’ শিরোনামে একটি পুরষ্কার দেওয়া হয়।

 

আর এই বছর বাংলাদেশের এই মেয়েটি পুরষ্কারটি পাচ্ছেন মহাকাশে ব্যবহারযোগ্য ক্ষুদ্র ও কার্যকরভাবে আলোক তরঙ্গ শনাক্তকারী বর্ণালিমিটার উদ্ভাবন ও ন্যানো ম্যাটেরিয়ালের উন্নয়নে ‌অবদানের জন্য।

 

গত ২৪ অক্টোবর এই পুরষ্কার ও বাংলাদেশের সাফল্যের বিষয় নাসা এর ওয়েব সাইটে জানানো হয়।

 

এই বাংলাদেশের মেয়েটিকে নিয়েই নাসার সাময়িকী ‘কাটিং এজ’ এর সর্বশেষ প্রচ্ছদ প্রতিবেদন করা হয়েছে।

 

বাংলাদেশের এই তরুণী যুক্তরাষ্ট্রে সাদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পরে পিএইচডি করেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে।

 

ছেলেবেলা বাংলাদেশে কাটালেও, মাহমুদা কৈশোরে পারি দিয়েছিলেন যুক্তরাষ্ট্রে।

 


এমআইটির এক চাকরি মেলাতে উনি নাসাতে যোগ দেওয়ার সুযোগ পেয়েছিলেন।


আজকের দিনে তথ্য প্রজুতির দিকে না গতে পারলে একটি দেশ পিছিয়ে পড়বে।

 


যখন সারা পৃথিবী ডিজিটাল হয়ে চলেছে। বাংলাদেশ কিভাবে থাকবে না তাল মেলানোর লড়াইয়ে।

 


তরুণদের উৎসাহ ডিজিটাল বাংলাদেশের স্বপ্নকে বাস্তব করে তুলছে, এই মন্তব্যটি করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

 

দেশের সরকার বাংলাদেশকে ডিজিটাল দেশের স্বপ্নে রুপান্তরিত করতে লড়াই চালিয়ে চলেছে।

 

মন্ত্রী পল্ক বলেনঃ  “আজ তরুণদের অসাধারণ সব আইডিয়াগুলোর মাধ্যমে ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জের মতো একটি প্ল্যাটফর্ম আমাদের দেখিয়ে দিয়েছে যে বাংলাদেশের তরুণদের মাঝে স্টার্ট-আপ সংস্কৃতি ছড়িয়ে উদ্ভাবনী শক্তি বাড়াতে ইউএনডিপি ও আইসিটি ডিভিশনের একসাথে কাজ করা কতটা জরুরি। তরুণদের এই উৎসাহ ডিজিটাল বাংলাদেশের স্বপ্নকে বাস্তবতায় রূপান্তর করছে প্রতিদিন।”

 

একটি অনুষ্ঠানে নিজের বক্তব্য রাখতে গিয়ে ইউএনডিপি বাংলাদেশের একটিং কান্ট্রি ডিরেক্টর কিওকো ইয়োকো সুকা বলেন “তারুণ্যে সমৃদ্ধ বাংলাদেশ একটি তরুণ দেশ। ইউএনডিপি এই বৃহৎ তরুণ জনসংখ্যাকে সঠিক প্ল্যাটফর্ম এবং প্রয়োজনীয় দক্ষতা প্রদানে আগ্রহী, আমাদের বিশ্বাস এটি দেশের একটি উজ্জ্বল ভবিষ্যৎ গড়তে তাদেরকে সাহায্য করবে।”

 

সব দিক থেকে বলা যায়, বাংলাদেশ আজ ডিজিটাল দেশে রুপান্তরিত হওয়ার স্বপ্নে লড়াই চালিয়ে চলেছে।
 




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics