Finance

লার্নিং সপ্তাহ’ পালন করল রবি

লার্নিং সপ্তাহ’ পালন করল রবি

| | 02 May 2017, 10:55 am
ঢাকা , মে ২ঃ কর্মকর্তাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে প্রথমবারের মতো ‘লার্নিং সপ্তাহ’ পালন করল মোবাইল ফোন অপারেটর রবি।

গত ২৩ এপ্রিল থেকে শুরু হওয়া লার্নিং সপ্তাহটি শেষ হয় ২৭ এপ্রিল। লার্নিংকে কোম্পানির নিজস্ব সংস্কৃতির অন্তর্ভূক্ত করার লক্ষ্যে এই আয়োজন।

 

কোম্পানির সব ডিভিশনের কর্মকর্তাদের উপস্থিতিতে এ আয়োজনের উদ্বোধন করেন রবি’র চিফ কর্পোরেট অ্যান্ড পিপল অফিসার (সিসিপিও) মতিউল ইসলাম নওশাদ। নিজ নিজ ক্ষেত্রে এগিয়ে যাওয়ার লক্ষ্যে তিনি কর্মকর্তাদের ‘লার্নিং অন দি গো’ এবং ‘ডিজিটাল যুগ’র সাথে তাল মিলিয়ে চলার উপযোগী শিক্ষণের ওপর গুরুত্ব দেয়ার পরামর্শ দেন। রবি’র ট্যালেন্ট অ্যান্ড ডেভলপমেন্ট’র ভাইস প্রেসিডেন্ট শারমিন সুলতান’র নেতৃত্বে সপ্তাহটির আয়োজন করে ওই টিম।


শিক্ষণ সপ্তাহজুড়ে বেশ কয়েকটি লার্নিং সেশনের আয়োজন করা হয়। ‘ডিজিটাল যুগে ব্র্যান্ডিং’ শিরোনামে আয়োজিত প্যানেল ডিসকাশনে রবি’র মতো ডিজিটাল কোম্পানিগুলোতে ব্র্যান্ডিংয়ের বিভিন্ন দিক তুলে ধরা হয়। সেশনটি’র প্রধান বক্তা ছিলেন বংলাদেশ ব্র্যান্ড ফোরাম’র প্রতিষ্ঠাতা ও সিইও শরিফুল ইসলাম। প্যানেল ডিসকাশনে রবি’র ব্র্যান্ড ম্যানেজমেন্ট’র ভাইস প্রেসিডেন্ট খন্দকার আশরাফুল হক অংশ নেন। সেশনটি পরিচালনা করেন রবি’র সোস্যাল মিডিয়া’র জেনারেল ম্যানেজার নিয়ামুল মুকিত আহমেদ।

 

সপ্তাহের দ্বিতীয় দিন অনুষ্ঠিত হয় “ডিজিটাল যুগে গ্রাহক সন্তুষ্টি ব্যবস্থাপনা’ শীর্ষক আরেকটি প্যানেল ডিসকাশন। এ সেশনে স্ট্যান্ডার্ড চার্টার্র্ড ব্যাংক’র হেড অব ভয়েস অ্যান্ড ভার্চুয়াল সোহেইল আলিম রবি’র কর্মকর্তাদের সাথে তার অভিজ্ঞতা বিনিময় করেন। এ প্যানেল ডিসকাশনে রবি’র এন্টারপ্রাইজ বিজনেস ইন্টেলিজেন্স’র ভাইস প্রেসিডেন্ট আহমেদ সাদি ইয়ামিন অংশ নেন এবং সেশনটি পরিচালনা করেন রবি’র লয়েলটি অ্যান্ড উইন ব্যাংক’র জেনারেল ম্যানেজার তৌফিক ইমাম।

 

সপ্তাহের তৃতীয় দিন প্রখ্যাত লেখক ও কালের কণ্ঠ’র স¤পাদক ইমদাদুল হক মিলন রবি’র কর্মকর্তাদের সামনে ‘শিক্ষণের গুরুত্ব’ শীর্ষক একটি সেশনে তার মতাতমত তুলে ধরেন। শিক্ষণ ও পথ প্রদর্শক হিসেবে তিনি সাহিত্যের ওপর আস্থা রাখার আহ্ববান জানান। সেশন শেষে তিনি এসএমএস-ভিত্তিক কুইজ প্রতিযোগিতা ‘লেটস টেস্ট আওয়ার বিজনেস নলেজ’ এবং ওয়েব-ভিত্তিক প্রবন্ধ পড়ার প্রতিযোগিতা ‘রিডিং চ্যা¤প’ বিজয়ী রবি’র কমকর্তাদের মধ্যে পুরষ্কার বিতরণ করেন।

 

চতুর্থ দিন ‘কাইজেন: ক্রমোন্ননের দিকে’ শীর্ষক একটি সেশন পরিচালিত হয়। এন্টারপ্রাইজ প্রোগ্রাম ম্যানেজমেন্ট অফিস’র স্ট্রাটেজিক প্রোগ্রাম ম্যানেজমেন্ট’র ভাইস প্রেসিডেন্ট সারজিল সারওয়ার একটি প্রেজেনটেশন প্রদানের মাধ্যমে সেশনটি শুরু করেন। রবি’র গ্রাহক সেবার মান ক্রমাগত বৃদ্ধির লক্ষ্যে এই ধারণাটি কীভাবে সহায়ক হতে পারে এ ব্যাপারে আলোচনা করেন তিনি। এরপর রবি’র এইচআর বিজনেস পার্টনারিং’র ভাইস প্রেসিডেন্ট মোঃ ফয়সাল ইমতিয়াজ খান এবং এঙ্গেজম্যান্ট অ্যান্ড কালচার’র ভাইস প্রেসিডেন্ট আফরিন হুদা প্যানেল ডিসকাশনে একটি প্রাণবন্ত আলোচনায় অংশ নেন।

 

পঞ্চম ও শেষ দিনটি সুস্থ থাকার গুরুত্বের ওপর আলোকপাত করা হয়। ওই দিন আয়োজিত প্রথম সেশনটি’র নাম ছিল ‘একাগ্রতার জন্য মেডিটেশন’ যা পরিচালনা করেন চেকো ইয়াসুদা। এ সেশনে ‘বিপসানা মেডিটেশন টেকনিক’র বিভিন্ন দিক তুলে ধরেন এই অভিজ্ঞ উন্নয়নকর্মী ও মেডিটেশন নির্দেশক। দিনের দ্বিতীয় সেশনে সাভিনা শাহ্ ‘সুস্থ মনে সুস্থ শরীর (ইয়োগার মূলমন্ত্র)’ শীর্ষক একটি সেশন পরিচালনা করেন। ইয়োগা ও শ্বাস-প্রশ্বাস বিষয়ক কৌশলাদি অনুশীলনে উদ্ধুত করতে উৎসাহব্যঞ্জক বক্তব্য দেন তিনি।


২০২০ সালের মধ্যে পরবর্তী প্রজন্মের ডিজিটাল কো¤পানি হিসেবে গড়ে ওঠার লক্ষ্যে এ ধরনের উদ্যোগ প্রয়োজন বলে মনে করে রবি।