Finance

সবার কাছে মোবাইল ফোন পরিষেবা পৌঁছে দেওয়ার চেষ্টা করছে হাসিনা সরকার

সবার কাছে মোবাইল ফোন পরিষেবা পৌঁছে দেওয়ার চেষ্টা করছে হাসিনা সরকার

| | 29 Nov 2015, 12:24 pm
ঢাকা, নভেম্বর ২৮- দেশের মানুষকে সারা পৃথিবীর সাথে সমানভাবে প্রযুক্তির পথে উন্নত রাখবার জন্য সব প্রকারের পদক্ষেপ নিয়ে চলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার।

সেই উন্নতির পথে বিশেষ ভূমিকা নিয়ে থাকে মোবাইল ও ইন্টারনেট পরিষেবার দুনিয়া।

 

দেশের একের পর এক কোম্পানি নতুন অফার ও পরিষেবার উন্নতি ঘটিয়ে চেষ্টা করছে মানুষের চাহিদা মেটাতে।

 

নভেম্বর মাসের শেষের দিকে, সেরকম এক পদক্ষেপ নিয়েছে  গ্রামীণফোন। দহগ্রামে ৩জি পরিষেবা পৌঁছে দিয়েছে এই মোবাইল   কোম্পানি।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে নভেম্বর ২৫  ভিডিও কনফারেন্সের মাধ্যমে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের সাথে কথা বলর মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চল দহগ্রামে গ্রামীণফোনের ৩জি নেটওয়ার্ক উদ্বোধন করেন।

 

হাসিনা বলেন ওনার সরকার প্রথম থেকেই দেশের সবার কাছে মোবাইল ফোন পরিষেবা পৌঁছে দেওয়ার চেষ্টা করছেন।

 

প্রতিমন্ত্রী এবং স্থানীয় সংসদ সদস্য ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়াম্যান মোঃ মোতাহার হোসেন দুজনেই দহগ্রামে গ্রামীণফোনের ৩জি উদ্বোধনের জন্য উপস্থিত ছিলেন। গ্রামীণফোনের সিইও রাজিব শেঠি, সিএমও ইয়াসির আজমান উদ্বোধনের সময় গণভবনে এবং চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার, মাহমুদ হোসেন এসময় প্রতিমন্ত্রীর সাথে দহগ্রামে ছিলেন।

 

দেশব্যাপী গ্রামীণফোনের শক্তিশালী ৩জি নেটওয়ার্ক স্থাপনের উদ্যেগের অংশ হিসাবে দেশের বিগত ছিমহলসহ প্রত্যন্ত অঞ্চলে প্রতিষ্ঠানটির সেবা পৈাছেঁ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর প্রথম উদ্যোগ দহগ্রামকে সাইবার দুনিয়ার সাথে যুক্ত করলো। এধরনের প্রত্যন্ত অঞ্চলে এটাই প্রথম ৩জি স্থাপনা।

 

গণভবনে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে গ্রামীণফোনের সিইও বলেন,"টেলিযোগাযোগ ও ইন্টারনেটের পক্ষে অবকাঠামোর স্বল্পতাকে অতিক্রম করে দ্রুততার সাথে উন্নয়ন কার্যক্রমকে এগিয়ে নেয়া সম্ভব।

 

৩জি প্রযুক্তির মাধ্যমে দহগ্রামের মানুষ ডিজিটাল বাংলাদেশের সাথে যুক্ত হতে পারবেন। দেশের বৃহত্তম ২জি এবং ৩জি নেটওয়ার্ক অপারেটর গ্রামীণফোন তাদের মানসম্পন্ন সেবা দিতে পেরে আনন্দিত।"

 

সম্প্রতি ভারত ও বাংলাদেশের মধ্যে স্থল সীমা চুক্তি বাস্তবায়নের ফলে দহগ্রামের মতো প্রত্যন্ত অঞ্চলে ৫০,০০০ মানুষের দুর্দশার অবসান হয়।

 

৩জি উদ্বোধনের পাশাপাশি গ্রামীণফোন তার কর্পোরটে দায়িত্বের অংশ হিসেবে দহগ্রাম হাইস্কুলে ইন্টারনেট সংযোগসহ কয়েকটি কম্পিউটার উপহার দেয়। গ্রামীণফোন বাংলাদেশে 'সবার জন্য ইন্টারনেট' পৌছে দিতে আগ্রহী।


এই লক্ষ্যের অংশ হিসেবে গ্রামীণফোন দেশের সব মানুষকে ইন্টারনেটের সাথে যুক্ত করতে, সম্ভাব্য ব্যবহারকারীদের মধ্যে ইন্টারনেটের সুবিধা সম্পর্কে সচেতনতা তৈরি এবং জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে ডিজিটাল সেবা ব্যবহারে সুযোগ সৃষ্টি করতে চায়। দহগ্রামে ৩জি সেবা চালু করার মাধ্যমে কোম্পানির 'ইন্টারনেট ফর অল' লক্ষ্য আরেকধাপ এগিয়ে গেল। গ্রামীণফোন ইতোমধ্যেই ৫৬০০ ৩জি বিটিএস স্থাপন করেছে, যার ফলে দেশের মোট জনসংখ্যার প্রায় ৭০ ভাগ ৩জির আওতায় চলে এসেছে।
 

শুধু গ্রামীণফোন ন্য, অন্য কোম্পানিরাও বিভিন্ন অফার দিয়ে চেষ্টা করছেন মানুষকে ভালো পরিষেবা ও সুযোগ দিতে।

 

গোল্ডেন রিচার্জ নামে একটি মেগা রিচার্জ ক্যাম্পেইন চালু করেছে মোবাইল ফোন অপারেটর রবি।

 

৩০ দিনব্যাপী ক্যাম্পেইনটি চলবে।

এমন বহু পদক্ষেপের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের দিনগুলোতে সারা দেশে মোবাইল ও ইন্টারনেটের পরিষেবা আরও জোড়ালো করবার চেষ্টা করছে কোম্পানিগুলি।