Finance

 নেটওয়ার্ক উন্নয়নে ধারাবাহিক বিনিয়োগের ফলে তৃতীয় প্রান্তিকে রাজস্ব ৪ শতাংশ বৃদ্ধি

নেটওয়ার্ক উন্নয়নে ধারাবাহিক বিনিয়োগের ফলে তৃতীয় প্রান্তিকে রাজস্ব ৪ শতাংশ বৃদ্ধি

| | 24 Nov 2017, 05:59 am
ঢাকা, নভেম্বর ২৪ঃ ২০১৭ সালের তৃতীয় প্রান্তিকে নেটওয়ার্ক উন্নয়নের ওপর জোর দিয়েছে রবি। এ সময় ৩৪০ কোটি টাকার বিনিয়োগের মাধ্যমে রবি’র রাজস্ব বৃদ্ধির পরিমাণ ৪ শতাংশ।

তবে এ প্রান্তিকের শেষে নেটওয়ার্ক উন্নয়নে ব্যয়ের ফলে রবি’র মোট ক্ষতির পরিমাণ ৪৬ কোটি ৯০ লাখ টাকা।

 

একীভূতকরণের পর রবি’র নেটওয়ার্ক ও সেবার ওপর আস্থা বৃদ্ধি পাওয়ায়, রবি ও এয়ারটেল, উভয় ব্র্যান্ডই গ্রাহকদের কাছে প্রিয় ব্র্যান্ড হয়ে উঠছে। এ বছরের তৃতীয় প্রান্তিক পর্যন্ত একীভূত কোম্পানির গ্রাহক সংখ্যা ৪ কোটি ১২ লাখে পৌঁছেছে।     

 

এক নজরে: ২০১৭ সালের তৃতীয় প্রান্তিক (জুলাই-সেপ্টেম্বর):

 

চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত রবি’র মোট গ্রাহকের সংখ্যা ৪ কোটি ১২ লাখে দাঁড়িয়েছে
এ প্রান্তিকে মোট রাজস্বের পরিমাণ ১ হাজার ৭৫০ কোটি টাকা। ডেটা খাতে রাজস্ব বৃদ্ধির ফলে গত প্রান্তিক থেকে এ প্রান্তিকে রাজস্ব ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে
পরিচালন মুনাফার (ইবিআইটিডিএ) পরিমাণ ৩ দশমিক ৯ বিলিয়ন। উল্লেখযোগ্য রাজস্ব বৃদ্ধি ও কার্যকর ব্যয় ব্যবস্থাপনার ফলে গত প্রান্তিকের তুলনায় তা ৪৫ দশমিক ৫ শতাংশ বেশি।  
মূলত মানসম্মত নেটওয়ার্ক নিশ্চিত করতে ক্রমাগত বিনিয়োগের ফলে মোট ক্ষতির পরিমাণ ৪৬ কোটি ৯০ লাখ টাকা
দেশব্যাপী ২.৫ জি ও ৩.৫জি নেটওয়ার্ক বিস্তারে মূলধনী ব্যয়ের পরিমাণ ৩৪০ কোটি টাকা
রাষ্ট্রীয় কোষাগারে জমা ৬৭০ কোটি টাকা যা মোট রাজস্বের ৩৮ দশমিক ২ শতাংশ

 

২০১৬ সালের তৃতীয় প্রান্তিকের তুলনায় ২০১৭ সালের তৃতীয় প্রান্তিকের তুলনামূলক বিশ্লেষণ:

 

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে যোগ হওয়া ১৬ লাখ নতুন গ্রাহক নিয়ে বর্তমানে রবি’র মোট গ্রাহক সংখ্যা ৪ কোটি ১২ লাখ যা দেশের মোট মোবাইল ফোন গ্রাহকের ২৯ দশমিক ৩ ভাগ। ডেটা খাতে রাজস্ব ১৪ দশমিক ৬ শতাংশ বৃদ্ধি পাওয়ায় গত প্রান্তিক থেকে এ প্রান্তিকে রাজস্ব ৪ শতাংশ বৃদ্ধি পেয়ে ১ হাজার ৭৫০ কোটি টাকায় দাঁড়িয়েছে। রবি ও এয়ারটেল একীভূতকরণের ফলে গত বছরের একই প্রান্তিকের তুলনায় এ প্রান্তিকে সার্বিক রাজস্ব বৃদ্ধির পরিমাণ ২৬ দশমিক ১ শতাংশ, ভয়েস সেবায় রাজস্ব বৃদ্ধির পরিমাণ ৩১ দশমিক ৭ শতাংশ এবং ডেটা খাতে রাজস্ব বৃদ্ধির পরিমাণ ৭৯ দশমিক ৭ শতাংশ। নেটওয়ার্ক উন্নয়নে উল্লেখযোগ্য বিনিয়োগ এবং ৩.৫জি ডেটা সেবায় গ্রাহক-বান্ধব ও উদ্ভাবনী অফার প্রদান করায় ডেটা খাতে রাজস্ব বৃদ্ধি পেয়েছে। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে পরিচালন মুনাফার মার্জিন (ইবিআইটিডিএ মার্জিন) ২২ দশমিক ২ শতাংশ। মূলত একীভূকরণে ব্যয় ও নেটওয়ার্ক উন্নয়নে বিনিয়োগের ফলে এ বছরের তৃতীয় প্রান্তিকে রবি’র মোট ক্ষতির পরিমাণ ৪৬ কোটি ৯০ লাখ টাকা এবং এ বছরের তৃতীয় প্রান্তিক  পর্যন্ত মোট ক্ষতির পরিমাণ ১৫০ কোটি। 

 

মোবাইল নেটওয়ার্ক অবকাঠামোয় বিনিয়োগ:

 

গ্রাহকদের মানসম্মত ভয়েস ও ডেটা সেবা প্রদানের লক্ষ্যে ৩.৫জি নেটওয়ার্কের বিস্তার এবং ২.৫জি নেটওয়ার্কের মান আরো বৃদ্ধির জন্য ক্রমাগত বিনিয়োগ করছে রবি। ২০১৭ সালের তৃতীয় প্রান্তিকের ৩৪০ কোটি টাকাসহ কোম্পানির কার্যক্রম শুরুর পর থেকে রবি’র মোট মূলধনী ব্যয়ের পরিমাণ ১৯ হাজার ৫৫০ কোটি টাকা।

 

রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, “রবি গ্রাহকদের সবসময়ই সর্বোচ্চ মানের নেটওয়ার্ক প্রদানের চেষ্টা করে। এয়ারটেলের সাথে একীভূতকরণের পর দেশের প্রতিটি স্থানে শক্তিশালী নেটওয়ার্ক সম্প্রসারিত করেছে রবি। রবি’র নেটওয়ার্ক ও সেবার ওপর আস্থা বৃদ্ধি পাওয়ায় গ্রাহকদের কাছে প্রিয় ব্র্যান্ড হয়ে উঠছে রবি ও এয়ারটেল। গত ছয় মাসে রবি’র সক্রিয় গ্রাহক সংখ্যা ১৩ দশমিক ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।”

 

“নেটওয়ার্ক সম্প্রসারণের পাশাপাশি রবি ক্রমাগত নতুন নতুন ডিজিটাল সল্যুশন নিয়ে আসছে এবং সাশ্রয়ী মূল্যে উদ্ভাবনী পণ্য সরবরাহ করে গ্রাহকদের বিভিন্ন অনলাইন ও স্যোসাল প্লাটফর্ম ব্যবহারের সুযোগ তৈরি করে দিচ্ছে। ২০১৭ সালের তৃতীয় প্রান্তিকে হজযাত্রীদের জন্য ৪৫ দিনের হজ রোমিং প্যাকেজ চালু করেছিল রবি। গ্রাহকদের জন্য এশিয়ার অন্যতম উদ্ভাবনী ডেটা রোমিং ক্যাম্পেইন ‘জাস্ট গো’ চালু করেছি আমরা।”