Finance

ক্ষুধা দূরীকরণে এগিয়ে বাংলাদেশ

ক্ষুধা দূরীকরণে এগিয়ে বাংলাদেশ

| | 15 Jun 2013, 01:45 am
ঢাকাঃ ক্ষুধা দূরীকরণের কর্মসূচী নিয়ে কাজে নেমে বাংলাদেশসহ ৩৮টি দেশ ক্ষুধার্ত মানুষের সংখ্যা ৫০ শতাংশ কমিয়ে ফেলে ২০১৫ সালের লক্ষ্যমাত্রা ইতিমধ্যেই পূরণ করে ফেলতে পেরেছে বলে জানিয়েছে ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশন(ফাও)।

 "উন্নততর ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়ার লক্ষ্যে এই দেশগুলি এগিয়ে। এরা প্রমান করেছে দৃঢ় রাজনৈতিক সদিচ্ছা, সমন্বয় এবং সহযোগিতা থাকলে দ্রুত এবং দীর্ঘস্থায়ীভাবে ক্ষুধার্ত মানুষের সংখ্যা কমিয়ে আনা সম্ভব," ইউনাইটেড নেশনসের ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশনের ডিরেকটর জেনারেল জোসে গ্রাজিয়ানো দ্য সিলভা বলেছেন। 

 
\'মিলেনিয়াম ডেভলপমেন্ট গোলস\'-এই নামে মোট আটটি কর্মসূচী হাতে নিয়ে কাজে নেমে এই ৩৮টি দেশ ২০১৫ সালের মধ্যে ক্ষুধার্ত মানুষের অনুপাত অর্ধেকে নামিয়ে আনার লক্ষ্য ১,০০০ দিনেই পূরণ করেছে বলে জানানো হয়েছে। এদের মধ্যে ১৮টি দেশ আবার ওয়র্ল্ড ফুড সামিট-নির্দ্দিষ্ট ২০১২ সালের মধ্যে অপুষ্টিতে ভোগা মানুষের সংখ্যা অর্ধেক কমিয়ে দেওয়ার মত কঠিন লক্ষ্যেও পৌঁছতে পেরেছে। 
এই দেশগুলি হল আর্মেনিয়া, আজারবাইজান, কিউবা, দিজবউতি, জর্জিয়া, ঘানা, গায়না, কুয়েত, কিরগিজস্তান, নিকারাগুয়া, পেরু, সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনেডাইনস, সামোয়া, সাও টোম অ্যান্ড প্রিন্সিপ,থাইল্যান্ড, তুর্কমেনিস্তান, ভেনিজুয়েলা এবং ভিয়েতনাম। 
 
অন্যদিকে এম ডি জি কর্মসূচীতে ঠিক করে দেওয়া ক্ষুধা দূরীকরণের প্রথম দফার লক্ষ্যে পৌঁছতে পারা দেশগুলি হল, আলজেরিয়া, অ্যাঙ্গোলা, বাংলাদেশ, বেনিন, ব্রাজিল, কাম্বোডিয়া, ক্যামেরুন, চিলি, দোমিনিকান রিপাবলিক, ফিজি, হন্ডুরাস, ইন্দোনেশিয়া, জর্ডান, মালওয়াই, মালদ্বীপ, নাইজার, নাইজেরিয়া, পানামা, টোগো এবং উরুগুয়ে। 
  
 সম্পূর্নভাবে ক্ষুধার অবসান ঘটানোর লক্ষ্যে পৌঁছতে কাজের এই গতি বজায় রাখার জন্য গ্রাজিয়ানো দ্য সিলভা সমস্ত দেশগুলির কাছে আবেদন করেছেন। 
 
গত এক দশকে সারা বিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা কমেছে। কিন্তু এখনও পৃথিবীতে ৮৭ কোটি অপুষ্টিতে ভোগা মানুষ আছে। এছাড়াও প্রয়োজনীয় ভিটামিন এবং মিনারেলের অভাবে ভোগা মানুষ, বিশেষত শারীরিক বিকাশে বাধা পাওয়া শিশুর সংখ্যা বহু লক্ষ," ফাও ডিরেকটর জেনারেল জানিয়েছেন। 
\'দ্য স্টেট অফ ফুড অ্যান্ড এগ্রিকালচার\'(সোফা)-র পরিসংখ্যান অনুযায়ী, মাইক্রোনিউট্রিয়েন্টের অভাবে ভোগা মানুষের সংখ্যা ২০০ কোটি, আর ১৪০ কোটি মানুষ ওজন বাহুল্যে ভুগছেন, যাদের মধ্যে আবার ৫০ কোটি স্থূল(ওবেস)। তথ্য জানাচ্ছে
 
তথ্য জানাচ্ছে, পাঁচ বছরের কম বয়সী শিশুদের ২৬ শতাংশেরই ঠিকমত শারীরিক বৃদ্ধি হয়নি এবং ৩১ শতাংশ ভিটামিন ই-র অভাবে ভুগছে। 
 
ফাও জানিয়েছে যে ৩৮টি দেশ প্রথম পর্যায়ের লক্ষ্যমাত্রা পূরণ করতে পেরেছে, তাদের ‘রোমে সংস্থার সদর দফতরে ১৬ই জুন সন্মানিত করা হবে।