World

Hong Kong: Anti-China government protests continue, police
Unsplash/ErinSong

Hong Kong: Anti-China government protests continue, police

Bangladesh Live News | @banglalivenews | 26 Aug 2019, 08:04 am
হং কং সিটি, আগস্ট ২৬ঃ গত কিছু সপ্তাহ ধরেই চলছে প্রতিবাদ, তবে গতকাল হং কং শহরে বিক্ষোভ উত্তপ্ত হয়ে ওঠে পুলিশের গুলি ছোঁড়াকে ঘিরে।

গতকাল দশ হাজার বিক্ষোভকারী   তিয়েন ওয়ানে জমায়েত হয়ে প্রতিবাদ শুরু করেন।

 

জুন মাস থেকে চলা প্রতিবাদগুলির সময়েও পুলিশের ভূমিকা নিয়ে প্রশ উঠেছিল। তবে, কাল সব পথে থেকে দূরে হেঁটে পুলিশ  বন্দুক তাক করে প্রতিবাদীদের উপরে।

 

আন্তর্জাতিক সংবাদ সংস্থার খবর অনুযায়ী, কালকের প্রতিবাদের সময় বিক্ষোভকারীদের একাংশ পুলিশকে তাড়া করে।

 

কালকের ঘটনায় হতাহতের খবর নেই।

 

ভারতের আনন্দবাজার পত্রিকার একটি প্রতিবেদনে বলা হয়েছে, " প্রতিবাদীদের হটাতে এত দিন কাঁদানে গ্যাস ও লাঠি ব্যবহার করা হলেও আজ পুলিশকে জলকামানও ব্যবহার করতে দেখা গিয়েছে। হংকংয়ের রাস্তায় এর বিরুদ্ধে প্রতিবাদে নেমেছে জনতা। আজ বিক্ষোভ নিয়ন্ত্রণে পুলিশকে আরও সংযত হওয়ার দাবিতে এডিনবরা প্লেসে মিছিল করলেন পুলিশকর্মীদের পরিবারের সদস্যেরা। সঙ্গে পুলিশি অত্যাচারের বিরুদ্ধে নিরপেক্ষ তদন্তের দাবিও জানান তারা।"

 

কেন এই বিক্ষোভ?

 

হং কং আসলে হল আধা স্বায়ত্তশাসিত  চীনা শহর। ১৯৯৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে চীনাদের নিয়ন্ত্রণে এসেছিল এই জমকালো শহরটি।

 

কিন্তু সেই শহরে এখন সরকার বিরোধী প্রতিবাদ প্রায় রোজ চলছে। চিনের প্রস্তাবিত বন্দি সমর্পণ বিল বাতিলের দাবিতে চলছে এই বিক্ষোভ। আর এর ফলে শহর প্রায় অচল হয়ে পড়ছে।

 

প্রসঙ্গত, বিচারের জন্য বাসিন্দাদের চীনের মূল ভূখণ্ডে পাঠানোর সুযোগ রেখে একটি বহিঃসমর্পণ বিল পাসের উদ্যোগ নিয়েছিল এই শহর হংকংয়ের কর্তৃপক্ষ।

 

তবে, মানুষের এই বিলের প্রতি আস্থা নেই।

 

বেইজিংয়ের দুর্বল আইন এবং মানবাধিকার রেকর্ডের কারণে সেখানে কাউকে পাঠানো নিরাপদ বলে মনে করেন না এই শহরের বাসিন্দারা।

 

তারা মনে করেন এই বিল পাস হয়ে গেলে শহরের অভ্যন্তরীণ রাজনীতিতে চীনের হস্তক্ষেপের সুযোগ বাড়াবে।

 

বাংলাদেশের বি ডি নিউজ ২৪ একটি প্রতিবেদনে বলেছে যে চীন আর যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের কারণে চলতি বছরের শুরু থেকেই অর্থনীতির গতি ধরে রাখাত হিমশিম খাচ্ছিল বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্য কেন্দ্র হংকং। কিন্তু টানা তিন মাসের সরকারবিরোধী বিক্ষোভে আধা স্বায়ত্তশাসিত এই চীনা শহর এখন পৌঁছে গেছে মন্দার প্রান্তে।