Finance

New budget session starts today in Bangladesh
Amirul Momenin

New budget session starts today in Bangladesh

Bangladsh Live News | @banglalivenews | 11 Jun 2020, 06:39 am
ঢাকা, জুন ১১ : করোনাভাইরাস মহামারীর মধ্যে শুরু হয়েছে একাদশ সংসদের অষ্টম অধিবেশন। এই অধিবেশনেই আজ বৃহস্পতিবার ২০২০-২১ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল। বুধবার বিকাল ৫টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদেও বৈঠক শুরু হয়।

বিশেষ পরিস্থিতিতে এ অধিবেশনে সংক্রমণ এড়াতে নেওয়া হয়েছে বেশ কিছু ব্যবস্থা। সংসদ সদস্যদের বসার ব্যবস্থা হয়েছে দূরত্ব বজায় রেখে। মাস্ক ও গ্লাভস পরে তারা অধিবেশনে যোগ দিয়েছেন।

অধিবেশন কক্ষে দায়িত্বরত কর্মচারীরাও মাস্ক, গ্লাভস ও মাথা ঢেকে কর্তব্য পালন করেছেন। স্পিকারের আসনের নিচে কর্তব্যরত কর্মকর্তার সংখ্যাও কমানো হয়েছে।

অধিবেশনের শুরুতে স্পিকার বলেন, ‘সকল স্বাস্থবিধি মেনে এই অধিবেশন পরিচালনা করা হবে’। এরপর তিনি সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন দেন। পওে আইনমন্ত্রী আনিসুল হক ‘আদালত কর্তৃক তথ্য̈-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ-২০২০, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক (সংশোধন) অধ্যাদেশ-২০২০ এবং ইনকাম ট্যাক্স (অ্যামেন্ডমেন্ট) অধ্যাদেশ-২০২০ সংসদে উপস্থাপন করেন। অধ্যাদেশ জারির পর সংসদের প্রথম বৈঠকে তা উপস্থাপনের বিধান রয়েছে।

 

করোনাভাইরাস মহামারীর কারণে বিশেষ পরিস্থিতিতে এই অধিবেশনে কোরাম পূর্ণ হওয়ার জন্য ন্যূনতম প্রয়োজন ৬০ জন বা তার সামান্য কয়েকজন বেশি সদস্যকে নিয়ে অধিবেশন চলবে বলে আগেই সিদ্ধান্ত হয়েছিল। সংসদ কক্ষে আইন প্রণেতাদের আসনের মাঝেও দূরত্ব রাখতে দেখা গেছে। শারীরিকভাবে অসুস্থ এবং বয়স্ক সংসদ সদস্যদের অধিবেশনে যোগ দিতে নিরুৎসাহিত করা হয়েছে।
প্রধানমন্ত্রীর আশপাশে বেশ কয়েকটি আসন ফাঁকা রাখা হয়েছে। প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরীকে আরো এক সারি পিছনে এবং প্রধানমন্ত্রীর ডান পাশের আসনের সংসদ সদস্য মতিয়া চৌধুরীসহ অন্যদের আরো কয়েক আসন দূরে বসানোর ব্যবস্থা করা হয়েছে।


এমনিতে প্রধানমন্ত্রীর ঠিক পাশেই বসেন সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী। বয়স বিবেচনায় এবারের বাজেট অধিবেশনে তিনি যোগ দিচ্ছেন না। বয়স বিবেচনায় বিরোধী দলীয় নেতা রওশন এরশাদও এবার অধিবেশনে যোগ দেবেন না বলে সংসদ সচিবালয়ে কথা বলে জানা গেছে।