Column

ছাড়পত্র পেল শিলং-ঢাকা বাস পরিষেবার প্রস্তাব

ছাড়পত্র পেল শিলং-ঢাকা বাস পরিষেবার প্রস্তাব

| | 29 May 2013, 01:47 pm
শিলং/ঢাকা ঃবাংলাদেশ ও ভারতের মধ্যে আরও একটি যোগাযোগের পথ উন্মুক্ত করে বহু প্রতীক্ষিত শিলং-ঢাকা বাস পরিষেবা শেষ পর্যন্ত সরকারি ছাড়পত্র পেল।

 মেঘালয়ের পরিবহন মন্ত্রী এইচ ডি আর লিংদো বলেছেন ভারত ও বাংলাদেশ-উভয় দেশের সরকারই এই পরিষেবা শুরু করার ব্যাপারে সন্মতি দিয়েছেন।"শিলং থেকে ঢাকা পর্যন্ত সড়ক যোগাযোগ আগে থেকেই রয়েছে। তাই আমরা আশা করছি এই বাস পরিষেবা শিগগিরি শুরু করা যাবে," লিংদো জানিয়েছেন।

 
শিলং-ঢাকা বাস পরিষেবার মাধ্যমে বাংলাদেশের সিলেট এবং মেঘালয়ের দাওয়াকির মধ্যে যোগাযোগ গড়ে তোলার প্রস্তাব দিয়ে মেঘালয় সরকার ২০০২ সালে ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করেছিল।অবশেষে তাদের সন্মতি  জানিয়ে কেন্দ্র জানতে চেয়েছে সীমান্ত এলাকার স্বল্প পরিকাঠামো নিয়েও মেঘালয় সরকার এই পরিষেবা চালু করতে তৈরি আছে কিনা।
 
 উত্তরে মেঘালয় সরকার জানিয়ে দিয়েছে তারা প্রস্তুত।এ\'ব্যাপারে তারা কেন্দ্রের সহযোগিতা চেয়েছ।
 
লিংদো বলেন, এই বাস পরিষেবা শুধু যে বাংলাদেশ-ভারতের মধ্যে যাতায়াত সুগম করবে তাই নয়, দু\'দেশের  পর্যটন বিকাশেও সাহায্য করবে।
 
ভৌগোলিক এবং ঐতিহাসিক অভিন্নতা ছাড়াও ভারতের মেঘালয় এবং বাংলাদেশের সিলেটের বাণিজ্যিক স্বার্থও এক।সিলেট মেঘালয় সংলগ্ন হওয়া সত্ত্বেও মেঘালয়ের মানুষকে হয় কলকাতা, নয়তো উত্তর-পূর্বাঞ্চলের একমাত্র ভিসা অফিস যেখানে, সেই আগরতলা হয়ে বাংলাদেশে যেতে হয়।