Column

সন্ত্রাসবাদ মোকাবিলায় বাংলাদেশ আন্তরিকঃ মার্কিণ রিপোর্ট

সন্ত্রাসবাদ মোকাবিলায় বাংলাদেশ আন্তরিকঃ মার্কিণ রিপোর্ট

| | 08 Jun 2013, 01:46 am
দেশের অভ্যন্তরে এবং আন্তর্জাতিক স্তরে সন্ত্রাসবাদী সংগঠনগুলির বিরুদ্ধে লড়াইয়ের জন্য বাংলাদেশ সরকার তার দায়বদ্ধতা দেখাতে পেরেছে বলে সালের একটি রিপোর্টে মন্তব্য করেছে মার্কিণ যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র দপ্তর।

 দু\'হাজার বারো সালের ওই রিপোর্টে বলা হয়েছে সরকার সন্ত্রাস-বিরোধী বিভিন্ন ব্যবস্থা নেওয়ার ফলেই আন্তর্জাতিক সন্ত্রাসবাদীদের পক্ষে এখন বাংলাদেশে তাদের কাজকর্ম চালানো অথবা সেখানে নিরাপদ ঘাঁটি গড়ে তোলা এখন খুব কঠিন হয়ে গেছে। সন্ত্রাসবাদের উপর নজর রাখা এবং এই ধরনের কার্যকলাপ চিহ্নিত করে আটকানোর জন্য অসামরিক, সামরিক এবং পুলিশি স্তরে যা যা কর্মসূচী বাংলাদেশে নেওয়া হয়েছে, আমেরিকা সেগুলিকে সহায়তা দেবে বলে রিপোর্টটিতে জানানো হয়েছে। 

 
আঞ্চলিক এবং আন্তর্জাতিক সহযোগিতা শীর্ষক ওই রিপোর্টে বলা হয়েছে, "বাংলাদেশের বৈদেশিক ও আভ্যন্তরীন নীতিগুলি বৃহৎ শক্তি, বিশেষত ভারতের দ্বারা ভীষনভাবে প্রভাবিত। তাই অতীতে ইন্দো-বাংলাদেশের নীতির ফাঁক দিয়ে ঢুকে পড়েছিল আন্তর্জাতিক সন্ত্রাসবাদের বিপদ। বর্তমান সরকার কিন্তু সন্ত্রাসবাদ বিরোধিতার ক্ষেত্রে আঞ্চলিক সহযোগিতায় উৎসাহ দেখিয়েছে।"
 
আভ্যন্তরীন এবং আন্তর্জাতিক ক্ষেত্রে সন্ত্রাসবাদ রুখতে বর্তমান বাংলাদেশ সরকারের যে সব পদক্ষেপের প্রশংসা রিপোর্টটিতে করা হয়েছে, সেগুলির মধ্যে আছে সন্ত্রাসবাদ বিরোধী আইন, ২০০৯, প্রণয়ন এবং প্রয়োগ করা, ন্যাশনাল সিকিওরিটি অ্যাকাডেমি ট্রেনিং-এর প্রতিষ্ঠা করা, আন্তর্জাতিক ক্ষেত্রে সন্ত্রাসবাদ মোকাবিলায় যে চারটি প্রধান নীতি আমেরিকা অনুসরন করে বাংলাদেশের নীতিতেও তার প্রতিফলন ঘটানো, সার্ক আওতাভুক্ত বিভিন্ন সন্ত্রাসবাদ বিরোধী চুক্তির শরিক হওয়া এবং বিশেষত যুব সম্প্রদায়ের মধ্যে হিংস্র চরমপন্থা রোখার ব্যবস্থা করা। এ সব কিছু সত্ত্বেও রিপোর্টে অবশ্য সন্ত্রাসবাদ এবং অন্যান্য অপরাধের বিচারের ক্ষেত্রে বাংলাদেশের বিচারের গতিকে \'ধীর\' বলে বর্ননা করা হয়েছে।