Sports

রবি ফাস্ট বোলার হান্ট ক্যাম্পেইন: রাজশাহী ও দিনাজপুর থেকে ৬ ফাস্ট বোলার

রবি ফাস্ট বোলার হান্ট ক্যাম্পেইন: রাজশাহী ও দিনাজপুর থেকে ৬ ফাস্ট বোলার

| | 31 Jan 2016, 12:52 pm
ঢাকা, জানুয়ারি ৩১: দেশজুড়ে প্রতিভাবান ফাস্ট বোলার খুঁজে বের করতে চলমান আয়োজনের অংশ হিসাবে রবিবার) রাজশাহী ও দিনাজপুরে অনুষ্ঠিত হল রবি ফাস্ট বোলার হান্ট ক্যাম্পেইন।

আগের সব ভেন্যুর মত আজও আগ্রহী তরুণ-তরুণীদের উপচে পড়া ভিড় ছিল চোখে পড়ার মত। রবি সুপার ফাস্ট ইন্টারনেটের সৌজন্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও স্পন্সর কোম্পানি রবি’র উদ্যোগে চলছে এই ক্যাম্পেইনটি।

 

প্রতিযোগীতায় অংশগ্রহণের জন্য দিনাজপুরে ৩২১ জন ফাস্ট বোলার নিবন্ধন করেছেন। যাচাই-বাছাই শেষে ১৬৫ জনকে যোগ্য প্রতিযোগী হিসাবে নির্বাচন করা হয়। এদের মধ্য থেকে চার জন ছেলে ফাস্টবোলারকে বাছাই করা হয়। দিনাজপুরের সব চেয়ে দ্রুতগতির ফাস্ট বোলারের গতি ছিল প্রতি ঘন্টায় ১৩১ কিলোমিটার।

 

অপরদিকে রাজশাহীতে ৬৭১ জন ফাস্ট বোলার প্রতিযোগীতায় অংশগ্রহণের জন্য নিবন্ধন করেছেন। যেখান থেকে যাচাই-বাছাই শেষে ৫২৫ জনকে যোগ্য প্রতিযোগী হিসাবে নির্বাচন করা হয়। এদের মধ্য থেকে ২ জন ছেলে ফাস্ট বোলারকে বাছাই করা হয়। রাজশাহীতে সর্বোচ্চ গতির বোলারের গতি ছিল প্রতি ঘন্টায় ১২৭ কিলোমিটার।

এর আগে সিলেট থেকে ১২ জন ছেলে ও ১ জন মেয়ে, চট্টগ্রাম থেকে ৫ জন ছেলে, কুমিল্লা থেকে ৩ জন ছেলে, কক্সবাজার থেকে ১ জন ছেলে, ময়মনসিংহ থেকে ৪ জন ছেলে ও ৪ জন মেয়ে, ফরিদপুর থেকে ৮ জন ছেলে ও ১ জন মেয়ে, বরিশাল থেকে ১ জন ছেলে, যশোর থেকে ২ জন ছেলে এবং খুলনা থেকে ১০ জন ছেলে ও ১ জন মেয়ে ফাস্ট বোলার প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন। এখন পর্যন্ত ফাস্ট বোলার হান্ট ক্যাম্পেইনে সর্বোচ্চ গতি রেকর্ড করা হয়েছে ফরিদপুরে- প্রতি ঘন্টায় ১৩৩ কিলোমিটার।

 

দেশের ১৬টি স্থানে এই ফাস্ট বোলার হান্ট প্রক্রিয়া অনুষ্ঠিত হবে। এর মধ্যে নির্বাচিত প্রতিযোগীদের বাছাই করে ঢাকায় হাই পারফরম্যান্স ক্যাম্পে নিয়ে আসা হবে। অংশগ্রহণকারীদের শারিরীক সক্ষমতা ও দক্ষতার (ওজন, উচ্চতা, ফ্লেক্সিবিলিটি টেস্ট, নী টু ওয়াল) উপর ভিত্তি করে প্রতিযোগিতার বাছাই প্রক্রিয়া অনুষ্ঠিত হবে।

 

চুড়ান্ত পর্বে সেরা ১২ জনকে (১০জন ছেলে এবং ২ জন মেয়ে) বিজয়ী হিসাবে ঘোষণা করা হবে। বিসিবি’র হাই পারফরম্যান্স কোচ ও গেম ডেভেলপমেন্ট টেকনিক্যাল স্টাফ ফাস্ট বোলার হান্ট ক্যাম্পেইনের টেকনিক্যাল ব্যাপারগুলো যাচাই করছেন।

 

চলতি বছরের প্রথমদিন থেকে শুরু হওয়া এই ক্যাম্পেইনের নিবন্ধন প্রক্রিয়া ১৪ জানুয়ারি শেষ হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে ছেলে-মেয়ে মিলিয়ে মোট ৩৯ হাজার ৪১৮ জন ফাস্ট বোলার নিবন্ধনের জন্য আবেদন করেছেন।