Sports

Asia Cup schedule triggers protest

Asia Cup schedule triggers protest

Bangladesh Live News | @banglalivenews | 19 Sep 2018, 10:46 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, সেপ্টেম্বর ১৯ : এখনও গ্রুপ পর্বের একটি ম্যাচ বাকি। এ পর্যন্ত যেটুকু হয়েছে, তাতেও বাংলাদেশ ‘বি’ গ্রুপের শীর্ষে অবস্থান করছে। শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি মাঠে না গড়াতেই কীভাবে সুপার ফোরের সূচি নির্ধারণ হয়ে যায়? এটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন।

অথচ, এশিয়ান ক্রিকেট কাউন্সিল গ্রুপ পর্বের ম্যাচ শেষ হওয়ার আগেই পরিবর্তিত সূচি প্রকাশ করে ফেলেছে। যেখানে দেখা যাচ্ছে, ভারতের সবগুলো ম্যাচ রাখা হয়েছে দুবাইতে আর বাকি দলগুলোকে খেলতে হবে দুবাই এবং আবুধাবিতে।


ভ্রমণক্লান্তি থেকে মুক্তি দিতে, ভারতের খেলাগুলো যেন শুধু দুবাইতে রাখা হয়, এ দাবি করে ভারতীয় বোর্ড বিসিসিআইর পক্ষ থেকে আগেই এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) কাছে চিঠি পাঠানো হয়েছিল।

 

ভারতের চাওয়ার পরিপ্রেক্ষিতেই গ্রুপ পর্বের ম্যাচগুলো শেষ হওয়ার আগেই, মঙ্গলবার রাতে এসিসি সুপার ফোরের সূচি নির্ধারণ করে ফেলে। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে পরিবর্তিত সূচি প্রকাশ করে তারা। যেটা আগের নির্ধারিত সূচির পুরোপুরি ব্যতিক্রম।


এসিসি কর্তৃক নির্ধারিত সূচি অনুসারে কিন্তু বাংলাদেশ শেষ ম্যাচে আফগানিস্তানকে হারালেও গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ থাকছে না। কারণ, পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী, সুপার ফোরের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে দুবাইতে। যেখানে মুখোমুখি হবে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন এবং গ্রুপ ‘বি’ রানার আপ। কিন্তু এসিসি আগেই নির্ধারণ করে ফেলেছে, দুবাইতে সুপার ফোরের প্রথম ম্যাচে মুখোমুখি হবে ভারত এবং বাংলাদেশ।


ভারতকে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন ধরে নেয়ার সঙ্গে আগে থেকেই বাংলাদেশকে এসিসি ‘বি’ গ্রুপ রানারআপ নির্ধারণ করে বসে আছে। যা রীতিমতো বিস্ময়কর।

 

অথচ, আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি এখনও মাঠেই গড়ায়নি। ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা, আবুধাবিতে, ২০ সেপ্টেম্বর।


দুবাইতে সুপার ফোরের প্রথম ম্যাচ খেলতে হলে বাংলাদেশের জন্য বিষয়টা হয়ে যাবে খুবই কঠিন।

 

কারণ, ২০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে দিবারাত্রির ম্যাচটি শেষ করেই বাংলাদেশ দলকে ছুটতে হবে দুবাইয়ের উদ্দেশে।

 

সেখানে এসে পরদিন বিকেল সাড়ে ৩টায় আবার নেমে পড়তে হবে মাঠে। রীতিমতো অসম্ভব একটি ব্যাপার।


শুধু তাই নয়, বাংলাদেশের সূচি এতটাই ব্যস্ত রাখা হয়েছে যে, ক্রিকেট সমর্থকরা একে ঢাকার জ্যামের সঙ্গেও তুলনা করতে ছাড়লেন না। ঢাকার জ্যাম যেমন লেগেই থাকে, তেমনি বাংলাদেশের সূচি লেগেই থাকছে। কারণ, চারদিনের মধ্যে বাংলাদেশকে খেলতে হবে ৩টি ম্যাচ। তাও দুটি ভিন্ন ভিন্ন ভেন্যুতে।


এই ঘটনায় বিস্ময় প্রকাশ করেছেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তিনি বলেন, ‘এটা খুবই হতাশাজনক।’ মাশরাফি পরিবর্তিত সূচি নিয়ে উষ্মা প্রকাশ করতে গিয়ে বলেন, ‘এমনকি একজন পাগলও এই বিষয়টাতে অবাক না হয়ে পারবে না। তিনি জানান, পুরো দলই এ নিয়ে খুব হতাশ।