Travel

Turkey to invest in Bangladesh tourism
Amirul Momenin

Turkey to invest in Bangladesh tourism

Bangladesh Live News | @banglalivenews | 22 Nov 2019, 06:48 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ২২ : বাংলাদেশের পর্যটন শিল্পে বিনিয়োগ করবে তুরস্ক। এ লক্ষ্যে আগামী বছরের প্রথম দিকে কক্সবাজার সফর করবেন দেশটির সংস্কৃতি ও পর্যটনবিষয়ক মন্ত্রী মেহমেত নুরী এরসয়। সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করার আশা প্রকাশ করেছেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বুধবার তুরস্কের আঙ্কারায় দেশটির এই মন্ত্রীর সঙ্গে এক বৈঠকে তাকে বাংলাদেশে সফরের আমন্ত্রণ জানান। এই আমন্ত্রণ গ্রহণ করে তিনি ওই বিনিয়োগের কথা জানান।


এ ছাড়া তুরস্কের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ করার জন্য পাঠাবেন বলেও জানান। এ ক্ষেত্রে বিশেষ করে বাংলাদেশের কৃষি, শিল্প, এসএমইতে তিনি আগ্রহ ব্যক্ত করেন।


বৈঠকে উপস্থিত ছিলেন তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দিকী এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ। বৈঠকে বাংলাদেশ ও তুরস্কের মধ্যে বাণিজ্য বিনিয়োগ ও অর্থনৈতিক সাহায্য সংশ্লিষ্ট যৌথ ইশতেহার স্বাক্ষরিত হয়। বাংলাদেশের পক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং তুরস্কের পক্ষে সংস্কৃতি ও পর্যটনবিষয়ক মন্ত্রী মেহমেত নুরী এরসয় স্বাক্ষর করেন।


তুরস্কের সংস্কৃতি ও পর্যটনবিষয়ক মন্ত্রী বলেন, বাংলাদেশের অগ্রগতি সত্যই প্রশংসার যোগ্য। বাংলাদেশ একটি উদীয়মান অর্থনৈতিক তারকা। তুরস্ক ও বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত ভালো। যদিও দু-দেশের বাণিজ্য পরিসর ততটা ভালো নয়। তারপরে যাতে করে বাণিজ্য পরিসর আরও বৃদ্ধি করা যায় সেজন্যই আমাদের প্রচেষ্টা।