Bangladesh

রোববার চার দিনের জন্য সিঙ্গাপুর সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

রোববার চার দিনের জন্য সিঙ্গাপুর সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

| | 10 Mar 2018, 06:40 am
ঢাকা, মার্চ ১০ঃ রোববার সিঙ্গাপুরে সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চার দিনের জন্য উনি সিঙ্গাপুর সফরে যাবেন।

 

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী এই এশিয়ান দেশের সফরের সময়  সিঙ্গাপুরের বোটানিক্যাল গার্ডেনে একটি অর্কিডের নামকরণ হবে ‘শেখ হাসিনা’।

 

শেখ হাসিনা এই সফরে যাচ্ছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লোংয়ের আমন্ত্রণে।

 

এই সফরের সময় দুই দেশের মধ্যে ছয়টি সমঝোতা স্মারক সই করা হবে।

 

যে স্মারকগুলই সই করা হবে তার মধ্যে আছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও সিঙ্গাপুরের ইন্টারন্যাশনাল এন্টারপ্রাইজের মধ্যে একটি সমঝোতা, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ বিষয়ে একটি সমঝোতা স্মারক, আকাশ পথে যোগাযোগ, ডিজিটাল গভার্নমেন্ট ট্রান্সফর্মেশন বিষয়ে সমঝোতা স্মারক এবং এফবিসিসিআই ও এমসিসিআইয়ের সঙ্গে সিঙ্গাপুরের ম্যানুফ্যাকচারিং ফেডারেশনের দুটি সমঝোতা স্মারক।

 

এই সফরে প্রধানমন্ত্রীর সাথে থাকবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বিষয়ক মুখ্য সমন্বয়ন আবুল কালাম আজাদ, পররাষ্ট্র সচিব মো.শহীদুল হক, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, জনপ্রশাসন সচিব মো. মোজাম্মেল হক খান, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী মো.আমিনুল ইসলাম।

 

সোমবার আনুষ্ঠানিকভাবে স্বাগত জানানোর পরে,  সিঙ্গাপুরের প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীর সঙ্গে দুটি বৈঠকে বসবার কথা আছে শেখ হাসিনার।

 

সেই দিনের, সমঝোতা স্মারকগুলি সইয়ের শেষে,  লি সিয়েন লোংয়ের দেওয়া মধ্যাহ্ন ভোজে যোগ দেওয়ার কথা আছে বাংলাদেশের  নেত্রীর।

 

আরও বেশ কিছু অনুষ্ঠানের মাঝে, এই সফরে হাসিনার  বাংলাদেশ-সিঙ্গাপুর বিজনেস ফোরামের উদ্বোধনীতে যোগ দেওয়ার কথা আছে।

 

১৪ মার্চ ওনার বাংলাদেশে ফেরার কথা আছে।