Bangladesh

"নিরপেক্ষ নির্বাচনের জন্য আওয়ামী লীগ সব কিছু করবে"

| | 11 Sep 2013, 01:07 pm
ঢাকা, সেপ্টেম্বর ১১: আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সচিব মাহবুব-উল আলম হানিফ বুধবার বলেন তাঁর দল নিরপেক্ষ নির্বাচনের জন্য সব প্রস্তুতি নেবে।

 "গণতান্ত্রিক, সুষ্ঠু ও নিরপেক্ষ ১০ম জাতীয় সংসদীয় নির্বাচনের জন্য যা যা করা দরকার, আমরা সব করব," হানিফ বলেন সাংবাদিকদের।

 
 প্রসঙ্গত, ইউএস সেক্রেটারি অফ স্টেট জন কেরি বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী নেত্রী খালেদা জিয়াকে দুটি পৃথক চিঠি পাঠান দুজনকে বৈঠকে বসতে অনুরোধ করে।
 
দুটি চিঠি রবিবার ঢাকায় পৌঁছয়।
 
কেরি তাঁর চিঠিদুটিতে লেখেন যে হাসিনা ও খালেদার আর অপেক্ষা করা উচিত নয়। 
 
বাংলাদেশে একটি নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের প্রয়োজন দেখা দিয়েছে, জানান কেরি।
 
মার্চে হাই কোর্ট আওয়ামী লীগ প্রেসিডেন্ট শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে একটি রুল জারি করেন ব্যাখ্যা দিতে যে কেন তাঁদের নির্দেশ দেওয়া হবে না সাম্প্রতিক রাজনৈতিক অরাজকতার সমাধানের জন্য বৈঠকে বসতে।
 
আদালতের রুল অনুযায়ী পরবর্তী নির্বাচন সুষ্ঠু ভাবে পরিচালনা করা নিয়ে হাসিনা ও খালেদার বৈঠক সংসদের ভেতরে বা বাইরে হতে পারে।
 
মার্চ ১৪ তারিখে, জাতীয় মানবাধিকার কমিশন চেয়ারম্যান মিজানুর রহমান আওয়ামী লীগ প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাএবং  বাংলাদেশ ন্যাশানালিষ্ট পার্টির (বিএনপির) চেয়ারপার্সন খালেদা জিয়াকে এক সাথে একবার বসতে অনুরোধ করেন।
 
"একবার দয়া করে এক সাথে বসুন। কোন আলোচ্যসুচীর প্রয়োজন নেই। শুধু এক সাথে বসে এক কাপ চা খান। একে অপরের সাথে দেখা করুন, সৌজন্য বিনিময় করুন," রহমান হাসিনা ও খালেদার উদ্দেশ্যে বলেন জাতীয় প্রেস ক্লাবের এক অনুষ্ঠানে।
 
"সে-রকম হলে জাতীয় মানবাধিকার কমিশন আপনাদের এক সাথে আলোচনায় বসার উদ্যোগ নেবে," তিনি বলেন।
 
"আপনারা সারা দেশকে একটা রাস্তা দেখাতে পারবেন যার দ্বারা তারা এই রাজনৈতিক অরাজকতার থেকে বেড়িয়ে আস্তে পারবেন," রহমান বলেন।