Bangladesh

21 August: Babar-Pintu, 19 others gets death sentence

21 August: Babar-Pintu, 19 others gets death sentence

Bangladesh Live News | @banglalivenews | 10 Oct 2018, 05:18 am
ঢাকা, অক্টোবর ১০ঃ আজ একটি গুরুত্বপূর্ণ রায়ে, দেশের আদালত সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনকে আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ২১ আগস্ট চালানো গ্রেনেড হামলা মামলায় মৃত্যুদণ্ড দিয়েছে।

এই মামলায় আজ আদালত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, হারিছ চৌধুরী, সাবেক সাংসদ কায়কোবাদসহ ১৯ জনের যাবজ্জীবন দিয়েছে।


আজকে এই রায় দিয়েছেন   বিশেষ জজ আদালত-৫–এর বিচারক শাহেদ নূর উদ্দীন।

এই রায়ের মাধ্যমে ১৪ বছর আগে ঘটা এই ঘটনার বিচার প্রক্রিয়া শেষ হল।

 

নাজিমুদ্দিন রোডের পুরাতন কারাগারের পাশের ভবনে এ আদালতের বিশেষ এজলাসে এই মামলার বিচারজকাজ শেষ হয়েছিল সেপ্টেম্বর ১৮।

 

আজকে এই আদালত অঞ্চল ঘিরে কঠোর নিরাপত্তা বব্যবস্থা করা হয়েছে।

  বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, বিএনপির চেয়ারপারসনের সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১৮ জনকে পলাতক দেখিয়েই এ মামলার বিচার কাজ চলে।

 

১৪ বছর আগে বাংলাদেশকে কাঁপিয়ে দেওয়া ওই ঘটনার বিচার শুরুর আট বছর একমাস পর মামলা দুটি রায়ের পর্যায়ে এল। দন্ডবিধি এবং বিস্ফোরক উপাদানাবলী আইনের এ দুই মামলায় দোষী সাব্যস্ত হলে আসামিদের সর্বোচ্চ সাজা হতে পারে মৃত্যুদন্ড।


রাষ্ট্রপক্ষ বলে আসছে, শেখ হাসিনাকে হত্যা করে দলকে নেতৃত্বশূন্য করতেই এই হামলা হয়েছিল এবং তাতে প্রত্যক্ষ মদদ ছিল তৎকালীন ক্ষমতাসীন বিএনপি-জামায়াত জোটের শীর্ষ নেতাদের।

 

অন্যদিকে আসামিপক্ষের অভিযোগ ছিল যে অধিকতর তদন্তে রাজনৈতিক উদ্দেশ্যে তাদের দলের জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেককে মামলাটিতে জড়ানো হয়েছে।