Bangladesh

সরকার ক্ষুদ্র-মাঝারি শিল্পের প্রসারে কাজ করছে: প্রধানমন্ত্রী

সরকার ক্ষুদ্র-মাঝারি শিল্পের প্রসারে কাজ করছে: প্রধানমন্ত্রী

| | 04 Apr 2018, 06:45 am
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন দেশের অর্থনীতিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রসারে কাজ করছে সরকার।বুধবার সকালে রাজধানীতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৬ষ্ঠ এসএমই মেলা উদ্বোধন করে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, দেশব্যাপী ক্ষুদ্র এ মাঝারি শিল্প ছড়িয়ে দিতে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। এর মাধ্যমে শিল্পের প্রসার আরো সহজ হবে। তিনি বলেন, নারী উদ্যোক্তা বাড়লে পরিবার ও সমাজ আরো সচ্ছল হবে। তাই নারীদের এসএমই শিল্পে উৎসাহ দিতে সবার প্রতি আহ্বান জানান তিনি। 

 

প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশে জেলায় এবং উপজেলায় এসএমই পরামর্শ কেন্দ্র স্থাপন করা হবে। এ পরামর্শ কেন্দ্রগুলো এসএমই শিল্প প্রসারে ওয়ানস্টপ সার্ভিস সেন্টার হিসেবে কাজ করবে।’

 

উদ্যোক্তারা ব্যবসা থেকে শুরু করে ব্যবসা সম্প্রসারণ, ব্যবসায়িক ও কারিগরি প্রশিক্ষণ ও সহায়তা, পরামর্শক সেবা ইত্যাদি এই ওয়ানস্টপ সেন্টার থেকে গ্রহণ করতে পারবে বলেও তিনি উল্লেখ করেন।

 

শেখ হাসিনা বলেন, ‘প্রতিটি বিভাগীয় শহরে প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র স্থাপনের মাধ্যমে পণ্যের প্রদর্শনী ও বিক্রয়ের ব্যবস্থা করা হবে।’

 

পাশাপাশি দেশের বেকার সমস্যা এসএমই শিল্পের মাধ্যমে দুর করা সম্ভব বলেও মন্তব্য করেন শেখ হাসিনা। এসময় প্রধানমন্ত্রী এসএমই শিল্পে গুরুত্বপূর্ণ অবদানের জন্য পাঁচজন উদ্যোক্তার হাতে পুরস্কার ও সনদ তুলে দেন। পরে প্রধানমন্ত্রী মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।