Bangladesh

3 arrested over Bangladesh polls corruption

3 arrested over Bangladesh polls corruption

Bangladesh Live News | @banglalivenews | 25 Dec 2018, 10:45 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ২৬: কোটি কোটি টাকা ছড়িয়ে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে প্রভাবান্বিত করার অভিযোগে এক ব্যবসায়ীসহ তিনজনকে গ্রেফতার করেছে র‌্যাব।

মঙ্গলবার বেলা ১১টার দিকে মতিঝিলের সিটি সেন্টার থেকে তাকে গ্রেফতার করা হয়।


র‌্যাবের লিগ্যাল ও মিডিয়া উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ খান জানান, ওই ব্যবসায়ীর নাম আলী হায়দার। তিনি মতিঝিলের একটি আমদানি রফতানিকারী ও ঠিকাদারী প্রতিষ্ঠানের এমডি। গ্রেফতারের সময় নগদ প্রায় ৮ কোটি টাকা ও ১০ কোটি টাকার চেক জব্দ করা হয়। আমরা তাকে জিজ্ঞাসাবাদ করছি।’


অভিযানে কথিত আমদানি-রফতানিকারক প্রতিষ্ঠান ইউনাইটেড কর্পোরেশনের এমডি আলী হায়দার, গুলশানের আমেনা এন্টার প্রাইজের জিএম (এডমিন) জয়নাল আবেদিন ও অফিস সহকারী আলমগীর হোসেনকে গ্রেফতার করা হয়।


রাজনৈতিক দলের নাম উল্লেখ না করলেও গ্রেফতাকৃতদের একজন হাওয়া ভবনে কাজ করত বলে জানান র‌্যাব মহাপরিচালক বেনজির আহমেদ। এ ছাড়াও অফিসটি থেকে শরীয়তপুর-৩ আসনের বিএনপি প্রার্থী নুরু উদ্দিন অপুর পোস্টার পাওয়া গেছে।


সংবাদ সম্মেলনে র‌্যাব মহাপরিচালক বলেন, ‘আসন্ন সংসদ নির্বাচনকে প্রভাবিত করতে দেশের বিভিন্ন জায়গায় টাকা ছড়ানো হতো। সিটি সেন্টারের ২৭ তলায় যেখানে অভিযান চালানো হয়েছে সেখানে ইউনাইটেড কর্পোরেশন ও ইউনাইটেড এন্টারপ্রাইজ নামের দুটি প্রতিষ্ঠান রয়েছে। গ্রেফতারকৃতরা নির্বাচনকে কেন্দ্র করে দুই মাস আগে অফিসটি ভাড়া নেয়।

গত দুই মাসে অফিস থেকে ১৫০ কোটি টাকা দেশের বিভিন্ন প্রান্তে পাঠানো হয়। ইউনাইটেড করপোরেশনের কথিত মালিকের গত এক মাসের ব্যাংক অ্যাকাউন্টে ৭৩ কোটি টাকার লেনদেন করেছেন এবং গত দুই মাসে এক কোটি টাকা দেশের বিভিন্ন এলাকা@ পাঠিয়েছেন। প্রাথমিক তদন্তের পর ধারণা করা হচ্ছে নির্বাচনকে প্রভাবিত ও প্রশ্নবিদ্ধ এবং পেশীশক্তির মাধ্যমে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতেই টাকাগুলো এখান থেকে পাঠানো হচ্ছে।’