Bangladesh

4 Ministers resign

4 Ministers resign

Bangladesh Live News | @banglalivenews | 07 Nov 2018, 05:41 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ৭ : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পদত্যাগ করেছেন মন্ত্রিসভার টেকনোক্র্যাট চার মন্ত্রী।

তারা হলেন- ধর্মবিষয়ক মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। মঙ্গলবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত মন্ত্রিপরিষদ বিভাগে এই চার মন্ত্রী পদত্যাগপত্র জমা দিয়েছেন।  টেকনোক্র্যাট চার মন্ত্রীর দফতর থেকে এ তথ্য জানা গেছে।


নির্বাচনকালীন সরকার গঠনে মঙ্গলবার মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রী  টেকনোক্র্যাট (সংসদ সদস্য না হয়েও বিশেষ বিবেচনায় মন্ত্রী) মন্ত্রীদের পদত্যাগের নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই বৈঠক হয়। মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়া ৩৩ জন মন্ত্রী, ১৭ জন প্রতিমন্ত্রী, দুইজন উপমন্ত্রী রয়েছেন। এরমধ্যে  টেকনোক্র্যাট মন্ত্রী এই চারজন।


মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান মঙ্গলবার সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগে পদত্যাগপত্র পাঠিয়ে দেন।’ ২০১৪ সালের ১২ জানুয়ারি শেখ হাসিনার সঙ্গে তিনি শপথ নিয়েছিলেন। প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম মঙ্গলবার বিকেল ৫টার দিকে মন্ত্রিপরিষদ বিভাগে পদত্যাগপত্র পাঠান।’ ২০১৫ সালের ১৪ জুলাই তিনি শপথ নিয়েছিলেন।


বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমানও মঙ্গলবার পদত্যাগপত্র জমা দেণ। ২০১৫ সালের ১৪ জুলাই তিনি মন্ত্রিসভায় অন্তর্ভূক্ত হয়েছিলেন। মন্ত্রী হিসেবে শপথ নেয়ার মাত্র ১০ মাসের মাথায় পদত্যাগ করলেন টলিযোগাযোগ ও তথ্যপযুুক্তি মন্ত্রী  মোস্তফা জব্বার। তিনিও মঙ্গলবার বিকেলে পদত্যাগপত্র পাঠান। এ বছরেরই ২ জানুয়ারি তিনি টেকনোক্র্যাট মন্ত্রীর দায়িত্ব পেয়েছিলেন।


মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে, পদত্যাগপত্রগুলো প্রধানমন্ত্রী বরাবর লেখা হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর সেগুলো রাষ্ট্রপতির কাছে যাবে। এরপর রাষ্ট্রপতির অনুমোদনের পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পদত্যাগের বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।