Bangladesh

45 Dengue patients emerge from a village in Kustiya

45 Dengue patients emerge from a village in Kustiya

Bangladesh Live News | @banglalivenews | 29 Aug 2019, 01:34 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, আগস্ট ২৯ : রাজধানীতে ডেঙ্গু রোগীর সংখ্যা কিছুটা কমলেও এখন তা সারা দেশে ছড়িয়ে পড়েছে বলে বিভিন্ন জেলা থেকে পাওয়া খবরে আভাষ পাওয়া যাচ্ছে। কেবল কুষ্টিয়ার এক গ্রামেই ৪৫ জন ডেঙ্গু রোগীর সন্ধান মিলেছে।

 যদিও সরকারি হিসাবে আক্রান্তের সংখ্যা ৩৮ জন। দৌলতপুর উপজেলার ছাতারপাড়া গ্রামের এ ঘটনায়  ডেঙ্গু আতঙ্ক ছড়িয়ে পড়েছে আশপাশের গ্রামগুলোতেও। বিষয়টি প্রকাশ হওয়ার পর দৌলতপুর উপজেলা প্রশাসন ওই এলাকায় জনসচেতনতামূলক কার্যক্রম শুরু করেছে।


ডেঙ্গু আক্রান্ত হয়ে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে গত এক সপ্তাহ ধরে ভর্তি আছেন প্রকৌশলী নুর আলম। তার চাচা মাজেদুল ইসলাম বলেন, এলাকায় দিনকে দিন  ডেঙ্গু রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এ বিষয়ে দ্রুত পদক্ষেপ না নিলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। দৌলতপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অরবিন্দ পাল দাবি করেন, ছাতারপাড়া গ্রামে ঈদের পর থেকে  ডেঙ্গু রোগ ছড়াচ্ছে। তার দাবি ঢাকা থেকে অনেকে ঈদ করতে গ্রামে আসেন। এরপর থেকেই ওই গ্রামে  ডেঙ্গু রোগ দেখা দেয়।


খোঁজ নিয়ে জানা গেছে, ঈদ করতে আসা লোকজন ঢাকায় ফিরে যাওয়ার বেশ ক’দিন পর ওই গ্রামের মানুষ ডেঙ্গু আক্রান্ত হন। ওই স্বাস্থ্য কর্মকর্তা বলেন, তাদের হিসাবমতে ২৬ আগস্ট পর্যন্ত ওই গ্রামে মোট ৩৮ জন  ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে দৌলতপুর ও মিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও কুষ্টিয়া জেনারেল হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ২৫ জন। অন্যরা চিকিৎসা নিয়ে বাড়িতে ফিরেছেন। তবে খোঁজ নিয়ে দেখা গেছে,  ডেঙ্গু আক্রান্তের প্রকৃত সংখ্যা ৪৫ জনের মতো।


ডা. অরবিন্দ পাল বলেন,  ডেঙ্গু নিয়ন্ত্রণে ওই গ্রামে স্বাস্থ্য বিভাগের একটি টিম কাজ শুরু করেছে। ওই টিমের সদস্য স্বাস্থ্যকর্মী ওয়ালিউর রহমান জানান,  ডেঙ্গু রোগী শনাক্ত ও তাদের প্রাথমিক চিকিৎসা দেয়ার কাজ করছে ওই টিম।