Bangladesh

যুদ্ধাপরাধীদের মৃত্যদন্ডের দাবিতে তিন মিনিটের মৌনতা পালনের ডাক

যুদ্ধাপরাধীদের মৃত্যদন্ডের দাবিতে তিন মিনিটের মৌনতা পালনের ডাক

| | 25 May 2013, 04:50 pm
ঢাকা, ফেব্রুয়ারি ১১ ঃ যুদ্ধাপরাধীদের মৃত্যুদন্ডের দাবিতে শাহবাগের বিক্ষোভকারীরা দেশের মানুষকে আগামীকাল বিকেল চারটে থেকে তিন মিনিটের নীরবতা পালনের আবেদন জানালেন।

 আবেদনে বলা হয়েছে, ওই বিশেষ সময়ে যে যেখানেই থাকুন, তাঁরা যেন সব কাজ ছেড়ে দাঁড়িয়ে নীরবতা পালন করে আন্দোলনকারীদের প্রতি তাঁদের নৈতিক সমর্থন জানান। 

 
যুদ্ধাপরাধের জন্য গত  ৫ই ফেব্রুয়ারি জামাত-এ-ইসলামির সহ সাধারন সম্পাদক আব্দুল কাদের মোল্লা্র যাবজ্জীবন কারাদন্ডের আদেশের কয়েক ঘন্টা পর থেকেই "ব্লগারস অ্যান্ড অনলাইন অ্যাকটিভিস্ট নেটওয়ার্ক,\' এই নামের মঞ্চ ব্যবহার করে বিক্ষোভকারীরা শাহবাগে তাঁদের প্রতিবাদ জানিয়ে যাচ্ছেন। 
 
অন্যান্য দিনের মতই আজ, সপ্তম দিনেও,বয়স, লিঙ্গ, শ্রেনী নির্বিশেষে লক্ষ লক্ষ মানুষ স্বতস্ফূর্ত ভাবে        শাহবাগের মোড়ে ভীড় জমিয়ে অবস্থান বিক্ষোভে অংশ নিয়েছেন। \'ব্লগারস অ্যান্ড অনলাইন অ্যাকটিভিস্ট নেটওয়ার্ক শুরু করলও শেষ পর্যন্ত এই আন্দোলন গন আন্দোলনে পরিনত হয়েছে। 
 
ইতিমধ্যে, শাহবাগের বিক্ষোভকারীদের মধ্যে লিফলেট বিলি করার সময় পুলিশ এক ব্যক্তিকে আটক করেছে। ওই লিফলেটে দেশের প্রধান দুই রাজনৈতিক দল মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে পারেনি বলে অভিযোগ করা হয়েছে, এবং তাদের সম্পর্কে জনতার মতামত চাওয়া হয়েছে। 
 
আজও ব্যানার, প্ল্যাকার্ড এবং জাতীয় পতাকা নিয়ে বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা শাহবাগের বিক্ষোভে অংশ নেন। যত সময় গেছে, সভাস্থলে তরুনদের ভীড় তত বেড়েছে। স্লোগানে স্লোগানে মুখর সেই সব তরুনের দল মোল্লা সহ সব যুদ্ধাপরাধীদের চরম শাস্তি দাবি করেছেন। 
 
একই দাবি জানিয়ে গত রবিবার বিক্ষোভকারীরা স্পীকারের কাছে একটি ছয় দফা দাবি সনদ পেশ করেছেন। তাঁরা রাষ্ট্রের ক্ষমা প্রদর্শনের অধিকার বিলোপেরও দাবি জানিয়েছেন। 
 
তাঁদের করা অন্যান্য দাবিগুলির মধ্যে আছে ইন্টারন্যাশনাল ক্রাইমস ট্রাইব্যুনাল অ্যাক্টের সংশোধন, স্বল্প শাস্তির বিরুদ্ধে আপীল করার অধিকার এবং বাদী ও বিবাদী, দু\'পক্ষের সমস্ত আপীলের তিন মাসের মধ্যে ফয়সালা করা। 
 
একাত্তরের যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে আওয়াজ তোলার জন্য প্রধান মন্ত্রী শেখ হাসিনা এ\' দিন যুব-তরুনদের ধন্যবাদ জানিয়েছেন। 
 
গতকাল বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের সদস্যরাও বিক্ষোভে অংশ নিয়ে দাবির প্রতি তাঁদের সমর্থন জানিয়েছেন।