Bangladesh

6 Huji members arrested from Dhaka
Amirul Momenin

6 Huji members arrested from Dhaka

Bangladesh Live News | @banglalivenews | 28 Dec 2019, 07:33 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ২৮ : রাজধানীতে হরকাতুল জিহাদ আল ইসলামী বাংলাদেশের (হুজি-বি) নেতৃস্থানীয় পর্যায়ের ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে ১০০ মিলি ক্লোরোফর্ম, ছুরি ও পিস্তল জব্দ করা হয়। বৃহস্পতিবার দিবাগত রাতে রাজধানীর বাড্ডা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট।

২১ আগস্ট গ্রেনেড হামলার মামলায় কাশিমপুর কারাগারে বন্দী হুজির নেতা মো. উজ্জ্বল রতনের নির্দেশে রাজধানীর বাড্ডার সাতারকুলে একত্রিত হয়েছিল হুজির এই ৬ সদস্য। তারা সবাই হুজির ডাকাত। সংগঠনকে শক্তিশালী করা ও কারাগারে বন্দী সদস্যদের জামিনের অর্থ সংগ্রহের উদ্দেশ্যে তারা নানা পরিকল্পনা করছিল। তাদের পরিকল্পনার মধ্যে অন্যতম ছিল রাজধানীর গুরুত্বপূর্ণ কোনো স্থাপনায় ধ্বংসাত্মক কার্যকলাপ ও বড় ধরনের নাশকতা চালানো। তবে তার আগেই গোপন তথ্যের ভিত্তিতে তাদের  গ্রেফতার করা হয়।


গ্রেফতাররা হলেন- হুজির ডাকাত দলনেতা মো. বিল্লাল হোসেন (২৫), নুর আলম (২৮), মো. রফিকুল ইসলাম (২৯), আবুল মিয়া (৩৫), আব্দুর রহমান (৩০) ও আকতার হোসেন (৩৪)।


শুক্রবার (২৭ ডিসেম্বর) রাজধানীর মাওলানা ভাসানী হকি স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিটিটিসির প্রধান মনিরুল ইসলাম। তিনি বলেন, সংগঠনকে শক্তিশালী করা ও কারাগারে বন্দী সদস্যদের জামিনের অর্থ সংগ্রহের উদ্দেশ্যে তারা নানা পরিকল্পনা করছিল। ইতোমধ্যে তারা দেশের বিভিন্ন স্থানে কয়েকটি ডাকাতির ঘটনায় জড়িত ছিল। এই গ্রুপের ১২ জন সদস্য গত ৪ মার্চ অস্ত্র ও বিস্ফোরকসহ গ্রেফতারের পর নতুন করে সংগঠিত হওয়ার চেষ্টা করেছিল। এই গ্রুপের বর্তমান দলনেতা বিল্লাল হোসেন বলেও জানান তিনি।


সিটিটিসি প্রধান বলেন, ২০১৬ সালে রাজধানীর হলি আর্টিসান বেকারিতে হামলার যে সক্ষমতা জঙ্গিদের ছিল, এরপর আমরা দেশব্যাপী অভিযান পরিচালনা করে অনেক জঙ্গি আস্তানা ধ্বংস করে দিয়েছি। গ্রেফতার করা হয়েছে অনেককে। এখন আর জঙ্গিদের এ রকম হামলা করার সক্ষমতা নেই। হুজি সাংগঠনিকভাবে অতি দুর্বল হয়ে পড়েছে। তাদের এই ডাকাতির গ্রুপটির দুই একজন এখনও বাইরে আছে। তাদের গ্রেফতারের চেষ্টা চলছে বলেও জানান তিনি।