Bangladesh

60 children taking birth on average in Rohingya camps in Cox Bazaar

60 children taking birth on average in Rohingya camps in Cox Bazaar

Bangladesh Live News | @banglalivenews | 17 May 2018, 09:25 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মে ১৮ : কক্সবাজারের শরণার্থী ক্যাম্পে প্রতিদিন গড়ে ৬০টি রোহিঙ্গা শিশুর জন্ম হচ্ছে ।

গতবছর অগাস্টে মিয়ানমারের রাখাইনে নতুন করে সেনা অভিযান শুরুর পর এ পর্যন্ত প্রায় সাত লাখ রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ মিয়ানমারের ওই সেনা অভিযানকে বর্ণনা করে আসছে জাতিগত নির্মূল অভিযান হিসেবে। অবশ্য মিয়ানমার সরকার সে অভিযোগ অস্বীকার করে আসছে।  


জাতিসংঘ শিশু তহবিল-ইউনিসেফ এক বিবৃতিতে জানিয়েছে, নয় মাস আগে সঙ্কট শুরুর পর থেকে বাংলাদেশে রোহিঙ্গা ক্যাম্পে ১৬ হাজারের বেশি শিশুর জন্ম হয়েছে। এদের মধ্যে মাত্র তিন হাজার শিশুর জন্মের ক্ষেত্রে স্বাস্থ্যকর্মীদের সহযোগিতা করার সুযোগ হয়েছে।   


বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার বলেন, প্রতিদিন প্রায় ৬০টি শিশু তাদের বাড়ি থেকে বহু দূরে ভয়াবহ এক পরিস্থিতির মধ্যে পৃথিবীতে এসে প্রথমবার শ্বাস নিচ্ছে। তাদের মায়েরা এখানে এসেছে বাস্তচ্যুত হয়ে, সহিংসতা আর আতঙ্ক পেছনে ফেলে, তাদের অনেকে হয়েছেন ধর্ষণের শিকার। বেগবেদার বলেন, রোহিঙ্গা নারীদের ধর্ষণের কারণে কতটি শিশুর জন্ম হয়েছে বা হবে সেই সংখ্যা খুঁজে বের করা অসম্ভব। নতুন মা হয়েছেন বা হতে যাচ্ছেন- এমন প্রত্যেক নারী এবং তাদের নবজাতক শিশু যাতে প্রয়োজনীয় সব ধরনের সহায়তা পায়, তা নিশ্চিত করা এখন জরুরি।


রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, রোহিঙ্গা ক্যাম্পে এ পর্যন্ত ১৮ হাজার ৩০০ অন্তঃসত্ত্বা রোহিঙ্গা নারীকে তারা শনাক্ত করেছেন। তবে অন্তঃসত্ত্বা রোহিঙ্গা নারীর প্রকৃত সংখ্যা ২৫ হাজারের মত হবে বলে ধারণা করা হচ্ছে।