Bangladesh

তারেককে ফেরাতে আলোচনা চলছে: হাসিনা

তারেককে ফেরাতে আলোচনা চলছে: হাসিনা

| | 18 Apr 2018, 07:11 am
ঢাকা, ১৮ এপ্রিল ২০১৮ : দুই মামলায় দন্ডিত কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ছেলে তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে ব্রিটিশ সরকারের সঙ্গে আলোচনা চলছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার লন্ডনে ওভারসিজ ডেভেলপমেন্ট ইনস্টিটিউটে (ওডিআই) এক সেমিনারে প্রশ্নের জবাবে একথা জানান তিনি। শেখ হাসিনা বলেন, তারেক রহমান বাংলাদেশে দন্ডিত অপরাধী হয়ে কীভাবে এদেশে আছেন? তাকে দেশে ফিরিয়ে নেওয়ার কোনো উদ্যোগ সরকারের আছে কি না?

জবাবে প্রধানমন্ত্রী বলেন, যুক্তরাজ্যের দরজা সবার জন্যই খোলা, যে কেউ উদ্বাস্তু হিসেবে আশ্রয় নিতে পারেৃ এটা সত্য। কিন্তু এই ব্যক্তি দন্ডত এবং আমি বুঝতে পারি না যুক্তরাজ্য একজন দন্ডত ব্যক্তিকে কীভাবে আশশ্র দেয়। তাই এ বিষয়ে যুক্তরাজ্যের জনগণকেই প্রশ্ন করাই শ্রেয়। 
 

সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকার আমলে গ্রেপ্তার হওয়ার পর ২০০৮ সালে জামিনে মুক্তি হয়ে লন্ডনে যাওয়ার পর স্ত্রী-কন্যা নিয়ে সেখানেই অবস্থান করছেন তারেক রহমান। দুই বছর আগে মুদ্রাপাচার মামলায় তাকে সাত বছরের কারান্ড দেয় হাই কোর্ট। এরপর গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলাও ১০ বছরের কারাদন্ড হয়েছে তার। ওই মামলায় পাঁচ বছরের কারান্ড নিয়ে এখন কারাবন্দি তারেকের মা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তার অনুপস্থিতিতে পদাধিকার বলে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে লন্ডন থেকে দল পরিচালনায় নির্দেশনা দিচ্ছেন তারেক রহমান।

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ অবমাননাসহ বিভিন্ন অভিযোগে বাংলাদেশের বিভিন্ন জায়গায় তারেক রহমানের বিরুদ্ধে আরও কয়েক ডজন মামলা রয়েছে। তাকে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করার দাবি করে আসছেন আওয়ামী লীগ নেতারা।
 

ক্যাপশন :   তারেক জিয়া ছবি : ফেইসবুক থেকে নেয়া।