Bangladesh

বন্যা উপদ্রুত ৫ জেলায় ৯০ হাজার পরিবার পাবে নতুন বাড়ি
বন্যা কবলিত এলাকা (ছবি : সংগৃহিত)।

বন্যা উপদ্রুত ৫ জেলায় ৯০ হাজার পরিবার পাবে নতুন বাড়ি

Bangladesh Live News | @banglalivenews | 03 Sep 2020, 08:55 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা ৩ সেপ্টেম্বর ২০২০ : দেশে বন্যা উপদ্রুত পাঁচ জেলার ৯০ হাজার পরিবারকে উঁচু বাড়িসহ সবজি বাগান করে দেবে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)। এর জন্য ১৩ বিলিয়ন ডলারের নতুন প্রকল্প গ্রহণ করেছে সরকারের এ সংস্থাটি। পিকেএসএফ-এর অধীন কয়েকটি এনজিও প্রকল্পটি বাস্তবায়ন করবে। ২০২৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে এ কর্মসূচি শেষ হবে।

পিকেএসএফ সূত্র জানায়, গ্রিন ক্লাইমেট ফান্ডের (জিসিএফ) অর্থায়নে ‘এক্সটেন্ডেড কমিউনিটি ক্লাইমেট চেঞ্জ প্রজেক্ট-ফ্লাড (ইসিসিপি-ফ্লাড)’ নামের নতুন একটি প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে পিকেএসএফ। কাগজে কলমে এ প্রকল্পের কাজ শুরু হয়েছে। আগামী দুই মাসের মধ্যে মাঠ পর্যায়ে কাজ শুরু করবে পিকেএসএফ। প্রকল্পের প্রথম পর্যায়ে দেশের কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, গাইবান্ধা ও জামালপুর এই পাঁচ জেলার ৯০ হাজার পরিবারকে শনাক্ত করা হয়েছে যেখানে অনেকের বাড়িঘর বন্যার পানিতে তলিয়ে যায়। এসব পরিবারের জন্য উঁচু পাকা বাড়ি, বিশুদ্ধ পানি পানের জন্য একটি করে টিউবওয়েল, কর্মসংস্থানের জন্য ছাগল পালন ও ছোটখাটো সবজি বাগান করে দেওয়া হবে।

 

বন্যা কবলিত এলাকাপ্রকল্প সম্পর্কে সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, ‘২০৪১ সালের মধ্যে সরকার দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে বদ্ধপরিকর। তবে এই লক্ষ্য পূরণে অন্যতম চ্যালেঞ্জ হলো জলবায়ু পরিবর্তন অভিঘাত। প্রতি বছর দেশের প্রায় ২৬ হাজার বর্গ কিলোমিটার বন্যাকবলিত হয়। নতুন এ প্রকল্পটি সময়োপযোগী। দেশের উন্নয়ন পরিকল্পনায় জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলার বিষয়টি সরকার বিশেষ গুরুত্ব দিচ্ছে।’

 

পরিবেশ অধিদফতর সূত্র জানায়, বাংলাদেশকে জলবায়ুর এই অভিঘাত মোকাবিলার জন্য জিডিপির কমপক্ষে এক শতাংশ ব্যয় করতে হয়। জলবায়ু পরিবর্তন কার্যকরভাবে মোকাবিলায় অভিযোজনের পাশাপাশি প্রশমনের প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া দরকার।