Bangladesh

Awami League clinches 212 seats in Bangladesh Polls, all set to form Government

Awami League clinches 212 seats in Bangladesh Polls, all set to form Government

Bangladesh Live News | @banglalivenews | 30 Dec 2018, 12:32 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ৩১: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বেসরকারিভাবে এ পর্যন্ত ২৪৮টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে।

এর মধ্যে ৬টি বাদে ২৪২টি আসনেই  আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহজোটের শরীকরা জয় পেয়েছেন। আওয়ামী লীগ এককভাবে ২১২টি, জাতীয় পার্টি ২১টিতে, বিএনপি ৬টিতে এবং মহজোটের অন্য শরীকরা ৯টি আসেনে জয়লাভ করেছেন।   


এরআগে আজ ৩০ ডিসেম্বর রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চরে। ৩০০ আসনের মধ্যে একজন প্রার্থীর মৃত্যুজনিত কারণে ২৯৯ আসনে ভোটগ্রহণ করা হয়। স্থগিত হওয়া গাইবান্ধা-৩ আসনে ভোটগ্রহণ করা হবে ২৭ জানুয়ারি।


ভোটগ্রহণ উপলক্ষে আইনশ্রঙ্খলা বাহিনীর ৬ লাখ ৭৬ হাজার ৬১০ জন সদস্য দায়িত্ব পালন করেন। এর মধ্যে ভোটকেন্দ্রের দায়িত্বে ছিলেন ৬ লাখ ৮ হাজার। বাকি ৬৮ হাজার ৬১০ জন কেন্দ্রের বাইরে স্ট্রাইকিং ফোর্স, মোবাইল টিমসহ অন্যান্য দায়িত্ব পালন করেন।


এছাড়া, নির্বাচনে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৬৪০ জন, নির্বাহী ম্যাজিস্ট্রেট এক হাজার ৩২৮ জন (এর মধ্যে ৬৫২ জন আচরণ বিধি প্রতিপালনের জন্য) দায়িত্ব পালন করছেন।

 

এবারের নির্বাচনে মোট ভোটার ছিল ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৫ লাখ ৭২ হাজার ৩৬৫ জন, মহিলা ভোটার ৫ কোটি ১৬ লাখ ৬৬ হাজার ৩১২ জন।

 

নির্বাচনে ভোটকেন্দ্র ছিল ৪০ হাজার ১৮৩টি, ভোট কক্ষ ২০ লাখ ৭৩১২টি। অংশগ্রহণকারী রাজনৈতিক দল ৩৯টি (নিবন্ধিত সবগুলো)। প্রতিদ্বন্দ্বী প্রার্থী এক হাজার ৮৬১ জন। রাজনৈতিক দলের প্রার্থী এক হাজার ৭৩৩ জন এবং স্বতন্ত্র প্রার্থী ছিল ১২৮ জন।