Bangladesh

Awami League scripts historic victory, BNP defeated

Awami League scripts historic victory, BNP defeated

Bangladesh Live News | @banglalivenews | 30 Dec 2018, 08:54 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ৩১: ভরাডুবি ঘটেছে প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি’র।

২৬০টি আসনে প্রার্থী দিয়ে তারা জিতেছে মাত্র ৫টি আসনে। সর্বশেষ খবর অনুযায়ী আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট জয় পেয়েছে ২৯২টি আসনে।

 

আওয়ামী লীগ এককভাবে জয় পেয়েছে ২৫৭টি আসনে।

 

অন্যদিকে রাজনীতিতে আওয়ামী লীগের প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপি নেতৃত্বাধীন জোট জয় পেয়েছে মাত্র ৫টি আসনে। দুটি আসনে নির্বাচন স্থগিত করা হয়েছে।


রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ২৯৯টি আসনে ভোট হয়। এবারের নির্বাচনে নিবন্ধিত সব রাজনৈতিক দল অংশ নেয়। মোট অংশ নেওয়া দলের সংখ্যা ৩৯টি।


একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয় গত ৮ নভেম্বর। এরপর একবার পুনঃ তফসিল করা হয়। এর ফলে ভোটের তারিখ ২৩ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর করা হয়। ৩৯টি রাজনৈতিক দল অংশ নিলেও প্রতিদ্বন্দ্বিতা মূলত আওয়ামী লীগ (নৌকা) ও বিএনপির (ধানের শীষ) মধ্যে। ভোটে আওয়ামী লীগ নেতৃত্ব দিচ্ছে মহাজোটের। ১৪-দলীয় জোটের নেতৃত্বেও আছে দলটি। আর বিএনপি আছে ২০ দলের নেতৃত্বে ও ড. কামাল হোসেনের জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান শরিক হিসেবে।


এবারই প্রথমবারের মতো ছয়টি আসনে ইভিএমে ভোট হয়। ইভিএমে ভোট হবে ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ ও সাতক্ষীরা-২ আসনে।


ইতিমধ্যে জাতীয় ঐক্যফ্রন্ট ভোটের ফলাফল প্রত্যাখ্যান করে পুনঃ নির্বাচনের দাবি করেছে। অন্যদিক আওয়ামী লীগ তাদের নেতা-কর্মীদের কোনো ধরনের বিজয় মিছিল করা থেকে বিরত থাকার নির্দেশনা দিয়েছে।