Bangladesh

Awami League to announce Mayor candidate today

Awami League to announce Mayor candidate today

Bangladesh Live News | @banglalivenews | 29 Dec 2019, 11:40 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ২৯ : আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা করা হবে আজ রোববার। বেলা ১১টায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডি রাজনৈতিক কার্যালয়ে দলের মেয়ের প্রার্থীদের নাম ঘোষণা করা হবে। এদিকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে তাবিথ আউয়ালকে এবং দক্ষিণে ইশরাক হোসেনকে মনোনয়ন দিয়েছে।

শনিবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা শেষে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, আগামীকাল রোববার মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা করা হবে ।


তিনি বলেন, বিচার-বিশ্লেষণ করছি, পর্যালোচনা করছি। নেত্রী নিজের সোর্স থেকেও খোঁজ নিচ্ছেন, গোয়েন্দা সংস্থার রিপোর্ট নেয়া হয়েছে। সবকিছু বিচার-বিশ্লেষণ করতে আমাদের একটু সময় লাগছে। কাদের বলেন, রোববার বেলা ১১টায় ধানমন্ডিতে সভাপতির কার্যালয়ে উভয় সিটি মেয়র ও কাউন্সিলর যাদের মনোনয়ন দেয়া হয়েছে তাদের নাম ঘোষণা হবে।


এদিকে ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে ব্যবহারের জন্য কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হচ্ছে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)। শনিবার (২৮ ডিসেম্বর) নির্বাচন ভবন থেকে রাজধানীর বিভিন্ন কেন্দ্রে এসব ইভিএম যাচ্ছে। পরীক্ষামূলক ভোটের জন্য ব্যবহার ছাড়াও ভোটের দিন এসব ইভিএম ব্যবহার করা হবে।


এ বিষয়ে ঢাকা উত্তরের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম সাংবাদিকদের বলেন, পরীক্ষামূলক ব্যবহারের জন্য উত্তরের জন্য ৮টি ভেন্যু বা কেন্দ্রে ইভিএম রাখা হবে। দক্ষিণের জন্য ১১টি ভেন্যুতে ইভিএম রাখা হবে। আজকেই গাড়িযোগে ইভিএম চলে যাচ্ছে। ভোট গ্রহণের আগে থেকে প্রত্যেকটি কেন্দ্রে আমরা ভোটারদের দেখাবো কিভাবে ভোট দিতে হয়। তিনি দাবি করেন, ইভিএমে দুর্নীতির কোনো সুযোগ নেই। নির্বাচন শতভাগ সুষ্ঠু হবে।


জানা যায়, পরীক্ষামূলক ভোট ও ব্যবহারবিধি জানানোর জন্য শনিবার ইভিএম পাঠানো হয় উত্তরা কমিউনিটি সেন্টারে। এছাড়া মিরপুর-১৪ এ অবস্থিত ঢাকা ডেন্টাল কলেজে এসব যন্ত্র পাঠানো হয়। জানুয়ারির ৩ তারিখে মিরপুর-২ এ ন্যাশনাল বাংলা উচ্চ বিদ্যালয়ে, ৬ জানুয়ারি বনানী বিদ্যানিকেতন এবং আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ এর বনশ্রী শাখায় পাঠানো হবে। ১২ জানুয়ারি তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয় এবং ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে পাঠানো হবে।


উল্লেখ্য, ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচন ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার) অনুষ্ঠিত হবে।