Bangladesh

Bahrain labour market: Way stopped for Bangladeshi workers

Bahrain labour market: Way stopped for Bangladeshi workers

Bangladesh Live News | @banglalivenews | 07 Jul 2019, 09:32 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুলাই ৭ : একের পর এক বন্ধ হচ্ছে বাংলাদেশের জনশক্তি রফতানির পথ। আরব আমিরাত, কুয়েত, ইরাক, লিবিয়াসহ কয়েকটি দেশে জনশক্তির বাজারের পর এবার বাহরাইনের শ্রমবাজারেও কালো মেঘ। গণ বছর থেকে কার্যত বন্ধ হয়ে আছে মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইনের শ্রমবাজার।

নতুন শ্রমিক নেয়ার পরিবর্তে গণ বছরের আগস্ট থেকে কমপক্ষে তিন হাজার ৭৬৬ জন বাংলাদেশি শ্রমিককে দেশে পাঠিয়েছে বাহরাইন সরকার। মানামায় বাংলাদেশ দূতাবাস এ তথ্য নিশ্চিত করেছে।


সূত্র জানায়, গণ বছরের ৪ আগস্ট এক বাংলাদেশি বাহরাইনের একজন ইমামকে হত্যার পর এই সিদ্ধান্ত নেয় দেশটির সরকার। মসজিদের ভেতরে ওই ইমামকে হত্যার দায়ে অভিযুক্ত বাংলাদেশিকে মৃত্যুদ-ও দেয়া হয়েছে। এই একজনের অপরাধে ভুগতে হচ্ছে হাজার হাজার বাংলাদেশিকে।


গণ বছরের আগস্টের পর থেকে বাংলাদেশিদের জন্য নতুন কোনো ভিসাও দিচ্ছে না দেশটি। শ্রমিকদের পাশাপাশি বন্ধ রয়েছে ব্যবসায়িক ভিসাও। ফলে দুই দেশের মধ্যকার বাণিজ্যও ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে দ্বিপাক্ষিক বৈঠকেও খুলছে না এই জট। তবে বাংলাদেশ কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে।


বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর শেখ তাহিদুল ইসলাম বলেন, ওই ঘটনার পর ২০১৮ সালের আগস্ট থেকে এ বছরের জুন পর্যন্ত তিন হাজার ৭৬৬ জন বাংলাদেশি শ্রমিককে বাহরাইন থেকে দেশে ফেরত পাঠানো হয়েছে। তিনি বলেন, কিছু বাংলাদেশির অপরাধমূলক কর্মকা-ে জড়িত থাকার কারণে বাংলাদেশিদের জন্য সব ধরনের ভিসা বন্ধ করে দিয়েছে বাহরাইন সরকার। এটা বাংলাদেশির জন্য উদ্বেগের বিষয়। জনশক্তি ব্যুরো, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মতে, ১৯৭৬ সাল থেকে চার লাখেরও বেশি শ্রমিক বাহরাইনে গেছে। তবে শ্রমবাজার উন্মুক্ত করতে আমরা দেশটির সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি।


বাংলাদেশিদের অপরাধের জন্য  পুরো শ্রমবাজার সংকটে পড়া বা বন্ধ হয়ে যাওয়ার ঘটনা এটাই প্রথম নয়। এর আগে সংযুক্ত আরব আমিরাত এবং কুয়েতেও একই কারণে শ্রমবাজার বন্ধ হয়ে যায়। কুয়েতের বাজার উন্মুক্ত হলেও শ্রমিকদের অপরাধ প্রবণতার কারণ দেখিয়ে পাঁচ বছর ধরে বন্ধ আছে বাংলাদেশের জনশক্তি রফতানির দ্বিতীয় বৃহৎ বাজার সংযুক্ত আরব আমিরাত।