Bangladesh

Bangladesh celebrates national poet Nazrul's 44th death anniversary through various programmes
ফুলে ফুলে ছেয়ে গেছে কবির সমাধি (ছবি : সংগৃহিত)।

Bangladesh celebrates national poet Nazrul's 44th death anniversary through various programmes

Bangladesh Live News | @banglalivenews | 28 Aug 2020, 12:42 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ২৮ আগস্ট ২০২০ : নানা কর্মসূচির মধ্যদিয়ে ১২ ভাদ্র বৃহস্পতিবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৪তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষ্যে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে ‘কবির সমাধিতে’ পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

আওয়ামী লীগের পক্ষ থেকে দলের সমাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে কেন্দ্রীয় নেতৃবৃন্দ সকাল সাড়ে ৯ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে কবির সমাধিসৌধে পুষ্পার্ঘ্য অর্পন করেন। পরে,নেতৃবৃন্দ ফাতেহা পাঠ ও দোয়া মাহফিলে অংশ নেন।

 

পরে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, নজরুল অসাম্প্রদায়িক চেতনার প্রতীক। নজরুলের অসাম্প্রদায়িক চেতনায় দেশ থেকে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষের মূলোৎপাটন করাই  হোক আজকের অঙ্গিকার।

 

তিনি বলেন, নজরুল অগ্নিবীনার কবি, দ্রোহের কবি, দারিদ্রের কবি। যে দারিদ্র্য তাকে মহান করেছে। দারিদ্র্য বিমােচনের চলমান ধারাবাহিকতায় শেখ হাসিনা সরকার নজরুলের চেতনায় সমৃদ্ধ এবং সাম্যবাদি সমাজ বিনির্মাণে কাজ করছে।

 

মন্ত্রী আরও বলেন, প্রেমের কবি নজরুল। পারস্পরিক ভালবাসা আর প্রেমের অবিনাশী জয়গান তিনি গেয়েছেন। পারস্পরিক ভালবাসা আর সম্প্রীতির মাধ্যমে একটি সমৃদ্ধ আগামী নির্মাণে আমরা এগিয়ে যাচ্ছি। এ অগ্রযাত্রায় আসুন সবাই শেখ হাসিনার হাতকে শক্তিশালী করি।

 

এদিকে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীনের নেতৃত্বে মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীরা সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন ‘কবির সমাধিতে’ পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বিদ্রোহী কবির (জাতীয় কবি) স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

 

এর আগে সকাল সোয়া ৭টায় ঢাক াবিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো.আখতারুজ্জামানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা শোভাযাত্রা-সহকারে কবির সমাধিতে গিয়ে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করেন। এছাড়া,বাদ ফজর ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদুল জামিয়া’য় কোরানখানি অনুষ্ঠিত হয়।

 

১৯৭৫ সালের ১৫ আগস্টের শোকাবহ ঘটনার এক বছর পর ১৯৭৬ সালে শোকের মাসের এদিনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (তৎকালীন পিজি হাসপাতাল) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম শেষ-নিঃশ্বাস ত্যাগ করেন।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে রাষ্ট্রীয় মর্যাদায় কবির মরদেহ সমহিত করা হয়। এখানেই চিরনিন্দ্রা শায়িত আছেন বাংলাদেশের জাতীয় কবি।