Bangladesh

Bangladesh creating another history

Bangladesh creating another history

Bangladesh Live News | @banglalivenews | 06 Nov 2018, 06:07 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ৬ : রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা দরকার উল্লেখ করে সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণন বলেছেন, মানবিক বিবেচনায় দ্রুত রোহিঙ্গাদের সহায়তার জন্য বাংলাদেশ অনন্য রাষ্ট্র হিসেবে বিশ্বের ইতিহাসে দৃষ্টান্ত স্থাপন করেছে।

কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণন এ কথা বলেন। তিনি রোববার দুপুরে কক্সবাজার বিমান বন্দরে পৌঁছান। সেখানে তাকে স্বাগত জানান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কামাল, কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন। এরপর গাড়িযোগে তিনি পার্বত্য জেলা বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু কোনার পাড়া শূন্য রেখায় অবস্থিত রোহিঙ্গা ক্যাম্পে যান।


শূন্য রেখায় অবস্থিত রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ ও আরিফ উল্লাহ সার্বিক পরিস্থিতি নিয়ে ভিভিয়ান বালাকৃষ্ণনকে বলেন, ১৫ নভেম্বর রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হবার কথা রয়েছে। কিন্তু আমাদের নিরাপত্তা, নাগরিকত্বসহ মৌলিক অধিকার না দিলে আমরা কখনো মিয়ানমারে ফেরত যাব না। এখানে আছি ভালই আছি কোন ভয় নেই। সেখান থেকে ফিরে ভিভিয়ান বালাকৃষ্ণন উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে যান। ওখানেও কথা বলেন রোহিঙ্গাদের সঙ্গে। এরপর ভিভিয়ান বালাকৃষ্ণন কুতুপালং লম্বাশিয়া মধুরছড়া এক্সটেশন-৪ ক্যাম্প পরিদর্শন এবং রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।


পরিদর্শনকালে তার সঙ্গে ছিলেন- পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম এনডিসি, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী, উখিয়া থানার অফিসার ইনচার্জ মো. আবুল খায়ের ও সরকারি-বেসরকারি, এনজিও সংস্থার প্রতিনিধিরা।