Bangladesh

Bangladesh: Drugs entering through border

Bangladesh: Drugs entering through border

Bangladesh Live News | @banglalivenews | 02 Nov 2019, 01:13 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ২ : সিলেটের ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে প্রতিদিন কোটি কোটি টাকার চোরাই পণ্য আনা-নেয়া হচ্ছে। বাংলাদেশ থেকে ভারতে যাচ্ছে মটরশুঁটি, মসুর ডাল, ছানার ডাল ও রসুন। আর ভারত থেকে চোরা কারবারিরা নিয়ে আসছে ভারতীয় মদ, ফেনসিডিল, ইয়াবা, সুপারি ও গরু। সবচেয়ে বেশি চোরাচালান হচ্ছে জেলার জৈন্তাপুর, গোয়াইনঘাট, কানাইঘাট, জকিগঞ্জ ও কোম্পানীগঞ্জ উপজেলার অন্তত অর্ধশতাধিক স্পট দিয়ে।

এর মধ্যে জৈন্তাপুর ও কানাইঘাট সীমান্ত এলাকা থেকে মাঝে মধ্যে ভারতীয় গরু ও সুপারি এবং বাংলাদেশি মটরশুঁটি জব্দ করে বিজিবি। পণ্য জব্দ করলেও এর সঙ্গে জড়িত কোনো চোরাকারবারিকে আটক করতে পারেনি তারা। অভিযোগ রয়েছে বিজিবির অসাধু কিছু সদস্যের মাধ্যমে অভিযানের খবর আগেই চলে যায় চোরাকারবারিদের কাছে।


সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, দিন গড়িয়ে রাত হলেই বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)-এর যৌথ টহল এড়িয়ে একাধিক চোরাই সিন্ডিকেটের মাধ্যমে সিলেটের বিভিন্ন সীমান্ত পথ দিয়ে ভারত থেকে বাংলাদেশে ঢোকে গরু, মদ, ফেনসিডিল, নাসির বিড়ি, ইয়াবা, গাঁজা, হেরোইন, অস্ত্র, মোটরবাইকসহ বিভিন্ন পণ্য।


এ বিষেয়ে বিজিবি ১৯ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবু সাঈদ বলেন, সীমান্তে বিজিবি নিয়মিত অভিযান পরিচালনা অব্যাহত রেখেছে। আমরাও বিভিন্ন অভিযানে গরু, সুপারি ও মটরশুঁটি জব্দ করছি।


লাইনম্যান সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, বিজিবির কোনো লাইনম্যান বা সোর্স নেই। আমাদের নামে কেউ আর্থিক লেনদেন করলে তথ্য দিলে বিজিবি ব্যবস্থা নেবে। তবে কখনো এ ধরণের অভিযোগ বিজিবির কাছে আসেনি। চোরাচালন বন্ধে বিজিবি নিরলসভাবে কাজ করে যাচ্ছে।