Bangladesh

Bangladesh EC can host neutral and proper election: Sheikh Hasina tells German Minister

Bangladesh EC can host neutral and proper election: Sheikh Hasina tells German Minister

Bangladesh Live News | @banglalivenews | 20 Jul 2018, 06:03 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুলাই ২০ : বর্তমান নির্বাচন কমিশন অংশগ্রহণমূলক, অবাধ,সুষ্ঠু ও নিরপেক্ষ জাতীয় নির্বাচন অনুষ্ঠানে সক্ষম হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জার্মানির পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী নিয়েলস আনেন বৃহস্পতিবার গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তাকে একথা বলেন শেখ হাসিনা। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব সাংবাদিকদের জানান, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন, বৈঠকে আগামী জাতীয় সংসদ নির্বাচন, রোহিঙ্গা সংকট এবং দুই দেশের মধ্যে বিদ্যমান সহযোগিতার বিভিন্ন খাত নিয়ে আলোচনা হয়।
শেখ হাসিনা দৃঢ় আস্থা প্রকাশ করে বলেন, বাংলাদেশের নির্বাচন কমিশন একটি অংশগ্রহণমূলক, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ জাতীয় নির্বাচন অনুষ্ঠানে সক্ষম হবে। চলতি বছরের শেষ দিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে। তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের দাবিতে দশম সংসদ নির্বাচন বর্জন করা বিএনপি নেতৃত্বাধীন জোট এবারও নির্বাচনকালে ‘নির্দলীয় সরকারের দাবি তুলেছে। নির্বাচন কমিশন নিয়েও অসন্তোষ রয়েছে তাদের। বিষয়গুলো নিয়ে বিদেশি কূটনীতিকদের দৃষ্টি আকর্ষণ করেছেন বিএনপি নেতারা। এই প্রেক্ষাপটে জার্মানির পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকে নির্বাচন কমিশনের স্বাধীনতা, সক্ষমতা ও কার্যক্রম তুলে ধরেন তিনি।

 

প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের নির্বাচন কমিশন সম্পূর্ণ স্বাধীন এবং ইতোমধ্যে জাতীয় ও স্থানীয় সরকার পর্যায়ের ছয় হাজারেরও বেশি নির্বাচন সম্পন্ন করেছে। এসব নির্বাচনে কমিশনের নিরপেক্ষতা নিয়ে কোনো প্রশ্ন নেই এবং এই নির্বাচনগুলোতে কখনো আমরা এবং কখনো বিরোধী দল জয়ী হয়েছে।’ বাংলাদেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় আওয়ামী লীগের দীর্ঘ আন্দোলন-সংগ্রামের ইতিহাস তুলে ধরে তিনি বলেন, সামরিক শাসনের জন্য এদেশের গণতান্ত্রিক প্রক্রিয়া ও প্রতিষ্ঠানসমূহ ভেঙে পড়েছিল।


নিয়েলস আনেনের এটাই বাংলাদেশে প্রথম সফর।

 

বাংলাদেশের সঙ্গে জার্মানির বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে সন্তোষ প্রকাশ করেন তিনি। নাগরিকদের জন্য ই-পাসপোর্ট তৈরিতে জার্মান কোম্পানির সঙ্গে চুক্তি হওয়ায় সন্তোষ প্রকাশ করেন প্রধানমন্ত্রী। অপরদিকে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ‘ভূয়সী প্রশংসা’ করেন নিয়েলস আনেন।


কারিগরি শিক্ষায় জার্মানিরগ সুনামের কথা উল্লেখ করে এ বিষয়ে তাদের অভিজ্ঞতা বাংলাদেশের সঙ্গে বিনিময়ের আগ্রহ প্রকাশ করেন প্রতিমন্ত্রী।


রোহিঙ্গা শরণার্থীদের মানবিক কারণে আশ্রয় দেওয়ার কথা উল্লেখ কওে প্রধানমন্ত্রী বলেন, সংখ্যায় তারা স্থানীয় জনগণকে টপকে গেছে।

 

বাংলাদেশ দ্রুত রোহিঙ্গা সমস্যার একটি শান্তিপূর্ণ সমাধান চায়।

 


রোহিঙ্গ স্রংকট মোকাবেলায় জার্মানি বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখবে জানিয়ে নিয়েলস আনেন বলেন, রোহিঙ্গারা বাংলাদেশ সরকারের জন্য ব্যাপক সমস্যা।