Bangladesh

Bangladesh Elections: Rohingyas can't leave camp for three days

Bangladesh Elections: Rohingyas can't leave camp for three days

Bangladesh Live News | @banglalivenews | 23 Dec 2018, 07:01 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ২৩: কক্সবাজারে অবস্থানরত রোহিঙ্গারা যাতে আগামী ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনের আগে-পরে ৩ দিন ক্যাম্পের বাইরে যেতে না পারে, সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। শুক্রবার নির্বাচন কমিশনের এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। রোাহিঙ্গারা যাতে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে অথবা কোনো দুষ্কৃতিকারী তাদের ব্যবহার করতে না পাওে, সেজন্য বিশেষ দৃষ্টি রাখা প্রয়োজন।

 

এ লক্ষে কোনো রোহিঙ্গা যেন ২৯ ডিসেম্বর সন্ধ্যা ৭টা থেকে ৩১ ডিসেম্বর সকাল ৮টা পর্যন্ত ক্যাম্পের চৌহদ্দি থেকে বের হতে না পারে অথবা অন্যত্র গমন করতে না পারে, সে বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছে।


নির্দেশনায় আরও বলা হয়, এই সময়ের মধ্যে রোহিঙ্গা ক্যাম্পে যাতে কোনও এনজিও বা স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মী প্রবেশ করতে না পারে। তবে খাদ্য, ত্রাণ বা জরুরি স্বাস্থ্যসেবার ক্ষেত্রে ক্যাম্পে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞাবহির্ভূত রাখা যেতে পারে। নির্দেশনা সংক্রান্ত চিঠিটি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, মহাপুলিশ পরিদর্শক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার, চট্টগ্রাম রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক, কক্সবাজারের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক, চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, কক্সবাজার পুলিশ সুপারসহ সংশ্লিষ্টদের কাছে পাঠানো  হয়েছে।


গণ বছর ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইনে নতুন করে সেনা অভিযান শুরুর পর এ পর্যন্ত ৭ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের অধিকাংশই কক্সবাজারের কুতুপালং ক্যাম্পে।

 

Image: UNICEF/Patrick Brown