Bangladesh

Bangladesh expresses concern over citizens going to India for treatment

Bangladesh expresses concern over citizens going to India for treatment

Bangladesh Live News | @banglalivenews | 27 Dec 2019, 11:06 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ২৭ : দেশে যোগ্য চিকিৎসক থাকলেও তাদের সেবায় সন্তুষ্ট না হয়ে বাংলাদেশ থেকে অনেক রোগীই চলে যাচ্ছেন পার্শ্ববর্তী দেশ ভারতে। পরিসংখ্যান বলছে, এই সংখ্যাটা প্রতিদিন গড়ে অন্তত ২০০ জন। চিকিৎসকরা বলছেন, দুই দেশের চিকিৎসকদের মান এক হলেও পার্থক্য গড়ে দিচ্ছে সেবার ধরণ আর প্রযুক্তির ব্যবহার। এই পরিস্তিতিতে দেশে মানসম্মত হাসপাতালের সংখ্যা বাড়ানোর তাগিদ দিয়েছেন চিকিৎসকরা।

দেশটির একটি হাসপাতালের করা পরিসংখ্যান বলছে, প্রতিদিন গড়ে এই হার, প্রায় ২শ’ জন। এর মধ্যে ৮০-১শ’ জনই যান, পশ্চিমবঙ্গের কলকাতার অ্যাপোলো প্ল্যানিক্যালস হসপিটালে। পুরো ভারতে এই হাসপাতালের শাখা আছে, ৭২টি।


বাংলাদেশ থেকে আসা রোগীরা বলেন, এখানকার ডাক্তাররা অনেক সময় দেন, ভালভাবে কথা বলেন। সেবাও তুলনামূলক অনেক ভাল।


অ্যাপোলো হাসপাতালের বিজনেস ডেভেলপমেন্টের ভাইস প্রেসিডেন্ট বলছেন, রোগীদের মাঝে বিশ্বাসযোগ্যতা স্থাপন করতে পেরেছেন তারা। এছাড়া, চিকিৎসা হয় সমন্বিতভাবে।


অ্যাপোলো গ্ল্যানিগেলস হাসপাতালের সব টিমে সবসময় একজন মেডিকেল, একজন সার্জিক্যাল ও একজন রেডিয়েশন অনকোলজিস্ট থাকে। যার ফলে যেকোন ডিসিশনের ক্ষেত্রে ওরা একত্রে সমন্বিতভাবে ডিসিশন নিতে পারে। বাংলাদেশেও ট্রিটমেন্ট ভুল হচ্ছে না তবে তাঁরা নিজেদের মধ্যে ডিসকাস করে না।


অ্যাপোলো হাসপাতালের ইনস্টিটিউট অব গ্যাসট্রোএনট্রোলজির পরিচালক মহেশ কুমার জানান, বাংলাদেশের চিকিৎসকরাও দক্ষ এবং ভারতের ডাক্তারদের মতোই একই মানের। কিন্তু আমার মনে হয় কোয়ালিফাই ডাক্রারের কাছে সময় কম। তার জন্যেই রোগীদের বিশ্বাসযোগ্যতা, আস্থা স্থাপন করতে পারেন না তাঁরা। সম্প্রতি একটি কনফারেন্সে যোগ দিতে কলকাতা সফর করেন বাংলাদেশের বেশ কয়েকজন ডাক্তার। তারা বলেন, দেশে সেবার মানে ঘাটতির কারণেই ভারতমুখি হন রোগীরা।