Bangladesh

Bangladesh goes to polls tomorrow

Bangladesh goes to polls tomorrow

Bangladesh Live News | @banglalivenews | 29 Dec 2018, 10:05 am
ঢাকা, ডিসেম্বর ২৯ঃ বাংলাদেশের মাটিতে উন্নয়নের ধারা বজায় রাখা শেখ হাসিনা ও ওনার আওয়ামী লীগকে আবার দেশের মানুষ ক্ষমতায় আনবে কি না এই প্রশ্নের মাঝেই আগামীকাল বাংলাদেশের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আওয়ামী লীগ ও ঐক্যফ্রন্টের মাঝে হবে এই লড়াই।

 

শেখ হাসিনা তৃতীয়বারের জন্য ক্ষমতায় টানা আসার জন্য লড়ছেন।

 

নির্বাচনের আগের দিন কি আহ্বান করলেন শেখ হাসিনাঃ

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজকে দেশের সকল দলকে আহ্বান করেছেন যে তারা যেন নির্বাচন চালিয়ে যান যদিও বিএনপি বা ঐক্যফ্রন্ট ভোটের মাঝপথে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।

 

আওয়ামী লীগের ‘বিজয় নিশ্চিত জেনে’ কেউ যেন কোনোভাবে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে না পারে সেদিকে দলীয় নেতাকর্মীদের দৃষ্টিপাত করতে ও সতর্ক থাক্তেও উনি আহ্বান করেছেন।

‘বিএনপি-জামায়াতের’ হামলায় আহত দিনাজপুর আওয়ামী লীগ নেতা ডা. মাহবুবুর রহমানকে দেখতে ভোটের আগের দিন শনিবার ঢাকা সিএমএইচে গেছিলেন হাসিনা। সেখানেই উনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই কথাগুলি বলেছেন।

 

“আমি সতর্ক করতে চাচ্ছি। ওদের (বিএনপি-জামায়াত) একটা চরিত্র আছে ওইরকম, নির্বাচন চলাকালীন সময়ে হঠাৎ বলবে, ‘আমরা নির্বাচন করব না। আমরা প্রত্যাহার করে নিলাম’," হাসিনা বলেন।

 

“সেই সাথে আমি বলব, যারা প্রার্থী, অন্যান্য দলের এবং আমাদের যারা প্রার্থী আছেন, তাদের নির্বাচনটা কিন্তু সম্পূর্ণ চালিয়ে যেতে হবে। প্রত্যেকটা ভোটকেন্দ্রে যারা আমাদের প্রতিনিধি থাকবেন বা এজেন্ট থাকবেন, তাদেরকে থাকতে হবে একদম রেজাল্ট নিয়ে না আসা পযন্ত," উনি বলেন।

 

“বিএনপি যদি মাঝপথে বলেও যে, ‘আমরা প্রত্যাহার করলাম বা (নির্বাচন) করব না’, একথা বিশ্বাস না করার জন্য আমি বলব। কারণ এটাও তাদের একটা অন্য খেলা," হাসিনা বলেন।

 

নিজের সরকারের নেতৃত্বে উন্নয়ন যে এসেছে সেই প্রসঙ্গটি তুলে ধরে হাসিনা বলেনঃ "বাংলাদেশে সব জায়গায় দেখলেই বোঝা যাবে গত ১০ বছরে কত পরিবর্তন হয়েছে। এই ধারাবাহিকতা বজায় থাকলে বাংলাদেশ আরও উন্নত সম্মৃদ্ধ হবে।"


খালেদা কি বলছেনঃ

 

নির্বাচনের দিনে, ভোটকেন্দ্র ‘পাহারা দিতে’ বিএনপির নেতা-কর্মী-সমর্থকদের আহ্বান জানিয়েছেন দলের নেত্রী খালেদা জিয়া।

 

এই মুহূর্তে কারাগারে আছেন উনি।

সেখান থেকেই উনি এই বার্তা দিয়েছেন।

 

শনিবার বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক সংবাদ সম্মেলনে দলীয় চেয়ারপারসনের এই বার্তা সকলের সামনে তুলে ধরেছেন।

 

খালেদা জিয়া প্রথমবার কারাগারে থাকার সময় বিএনপি দেশের সাধারন নির্বাচনে যোগ দিচ্ছে।

 

ফৌজদারি মামলায় দণ্ডের কারণে তিনি এবার নির্বাচনে অংশ নিচ্ছে না।

 

“তিনি বলেছেন, আগামীকাল আপনাদের সুযোগ আসবে স্বৈরশাসকদের হাত থেকে মুক্তিলাভের, দেশকে মুক্ত করার, সকল হুমকি-ধমকি ও ভয়ভীতি উপেক্ষা করে দলে দলে ভোট কেন্দ্রে যাবেন। আপনাদের এক একটি ভোট নিশ্চিত করতে পারে জনগণের মুক্তি ও গণতান্ত্রিক বাংলাদেশ,” রিজভী বলেছেন।

“তিনি বলেছেন, আজ (শনিবার) বিকাল থেকেই পালাক্রমে ভোট কেন্দ্র পাহারা দেবেন। ফজরের নামাজ পড়েই ভোটের লাইনে দাঁড়ানোর জন্য আপনাদেরকে আমি অনুরোধ করছি। ভোট দিয়ে কেন্দ্রের আশে-পাশে থাকবেন," উনি বলেন।

 

“তিনি বলেছেন, কোনো অবস্থাতেই সাদা কাগজে সই করবেন না, প্রিজাইডিং অফিসারের সই ছাড়া সই করবেন না। ফলাফল নিয়ে প্রিজাইডিং অফিসারের সাথে রিটার্নিং অফিসার বা সহকারি রিটিার্নিং অফিসারের কার্যালয়ে যাবেন," জিয়ার বার্তায় বলেছেন বলে বলেন বিএনপি নেতা।

 

কামাল বলছেন নেই কোনও বিবাদঃ

জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন  আজ জানিয়েছেন যে ওনাদের নিজেদের মধ্যে বিবাদ নেই।

 

দেশের মানুষকে ভয় না পেয়ে ভোট দিতেও উনি আহ্বান করেছেন।

 

"বিভেদের কোনো প্রশ্নই ওঠে না। ঐক্য আরও সুসংহত হয়েছে," উনি বলেন।

 

"যদি দুই নম্বরি না হয় তাহলে আমরাই জিতব," কামাল বলেন।

 

অন্যদিকে,  প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা  আজকে  প্রার্থীর এজেন্টদের নির্বাচনী দায়িত্ব পালন করতে পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশ  দেন।