Bangladesh

Bangladesh government makes major announcement on Quarantine

Bangladesh government makes major announcement on Quarantine

Bangladesh Live News | @banglalivenews | 04 May 2020, 05:57 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মে ৪ : গ্রাম থেকে ঢাকাসহ বিভিন্ন স্থানে আসা কর্মজীবী মানুষের তালিকা করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি জানান, করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের মধ্যে তারা ফিরে গেলে বাড়ি লকডাউন করা হবে, তাদের যেতে হবে কোয়ারেন্টাইনে। রোববার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে করোনা পরিস্থিতিতে শিল্প ও ব্যবসাপ্রতিষ্ঠান সীমিত আকারে চালু রাখা সংক্রান্ত বিষয়াদি নিয়ে বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী এমন তথ্য জানান।

সভায় শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে পোশাক কারখানা পরিচালনার জন্য মালিকদের বলা হয়েছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

দিন দিন দেশে করোনার সংক্রমণের হার বাড়ছে। রোববার (৩ মে) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে বলা হয়, দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস আরও দুজনের প্রাণ কেড়ে নিয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা দাঁড়াল ১৭৭ জনে।

একই সময়ে আক্রান্ত হিসেবে নতুন করে শনাক্ত হয়েছেন আরও ৬৬৫ জন, যা এখন পর্যন্ত সর্বোচ্চ। দেশে ভাইরাসটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল নয় হাজার ৪৫৫ জনে।


এমন পরিস্থিতিতে দেশের বিভিন্ন অঞ্চলে অবস্থিত পোশাক কারখানাগুলো বিশেষ ব্যবস্থায় খুলে দেয়ার অনুমতি দেয়া হয়। কিন্তু দেখা যায়, অধিকাংশ স্থানে স্বাস্থ্যবিধি না মেনে কারখানাগুলো পরিচালিত হচ্ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞ ও ভাইরোলজিস্টরা বলছেন, এটি জাতির জন্য চরম আত্মঘাতী সিদ্ধান্ত। এমন প্রেক্ষাপটে আমরা কি জাপান, যুক্তরাষ্ট্র বা ইতালির ভুলের পুনরাবৃত্তি ঘটাব, নাকি আসন্ন বিপর্যয় কাটাতে কৌশলী হবো? তারা এমনও বলছেন, এভাবে অবাধ চলাফেরা চলতে থাকলে ‘বিপর্যয় নিশ্চিত’।