Bangladesh

Bangladesh growth to touch new height by 2021: Hasina

Bangladesh growth to touch new height by 2021: Hasina

Bangladesh Live News | @banglalivenews | 07 Dec 2018, 08:06 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ৮: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের দ্রুত বর্ধনশীল অর্থনীতি আগামী তিন বছরে নতুন গতি পাবে। নিক্কেই এশিয়ান রিভিউকে দেয়া একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, আগামী তিন বছরে বাংলাদেশের অর্থনৈতিক পবৃৃদ্ধি ১০ শতাংশে পৌঁছাবে। আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে নিক্কেই এশিয়ান রিভিউকে সাক্ষাৎকার দেন প্রধানমন্ত্রী। এসময় তিনি বলেন, ২০২৪ সালে ‘স্বল্পোন্নত দেশের’ তকমা থেকে বের হয়ে আসবে বাংলাদেশ।

গত প্রায় এক দশক ধরে শেখ হাসিনার নেতৃত্বে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির হার ৬ থেকে ৭ শতাংশের মধ্যে রয়েছে। চলতি বছরের জুনে শেষ হওয়া অর্থবছরে এই হার ৭ দশমিক ৮৬ শতাংশে পৌঁছে।


প্রধানমন্ত্রী বলেন, চলতি অর্থবছরে (২০১৮-১৯) প্রবৃদ্ধির হার ৮ দশমিক ২৫ শতাংশে পৌঁছাবে এবং এই হার বাড়তেই থাকবে। তিনি বলেন, ‘আমরা এমন সব কর্মসূচি গ্রহণ করেছি যে আবার নির্বাচিত হলে ২০২১ সালের মধ্যে ১০ শতাংশ পর্যন্ত প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হবে।’ কয়েকটি নীতিমালা গ্রহণের মাধ্যমে বাংলাদেশ এশিয়ার সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ হতে পারে বলে মন্তব্য করেন তিনি।

এর মধ্যে উদাহরণ হিসেবে শেখ হাসিনা বলেন, বিদেশি প্রতিষ্ঠানগুলোকে উৎসাহিত করতে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কথা। বর্তমানে এই একশ’ অর্থনৈতিক অঞ্চলের মধ্যে ১১টি অঞ্চল পুরোদমে কাজ করে যাচ্ছে এবং আরও ৭৯টি অঞ্চল তৈরির কাজ চলছে।


নিক্কেই এশিয়ান রিভিউ বলছে, এই নির্বাচন শেখ হাসিনার জন্য কঠিন পরীক্ষা। আগের নির্বাচনে তার সরকার ক্ষমতা ধরে রাখলেও ওই নির্বাচন বর্জন করেছিল সবচেয়ে বড় বিরোধী দল বিএনপি। বিএনপির নেতৃত্বে থাকা খালেদা জিয়া জেলে অবস্থান করলেও এবার তারা নির্বাচনে অংশ নেবে। কিন্তু বিভিন্ন জনমত জরিপ বলছে, ৩০০ আসনের মধ্যে বড় ধরনের সংখ্যাগরিষ্ঠতা পেয়ে বিজয়ী হবে আওয়ামী লীগ।
আগামী বছর দ্বিতীয় পরমাণু বিদ্যুৎকেন্দ্র স্থাপনের উদ্যোগ নেবে বাংলাদেশ। দীর্ঘকালীন অর্থনৈতিক বিস্তারে দেশের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থাকে আরও শক্তিশালী করতেই এমন পদক্ষেপ নেয়া হবে।


বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে ১৭ হাজার ৩৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে যার ৫৮ শতাংশই আসছে প্রাকৃতিক গ্যাস থেকে। কিন্তু দেশীয় গ্যাস উৎপাদন কমছে। এ কারণেই জ্বালানির চাহিদা পূরণে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানি ছাড়াও পারমাণবিক শক্তি ও নবায়নযোগ্য জ্বালানি উৎসের দিকে জোর দিচ্ছে বাংলাদেশ।