Bangladesh

Bangladesh hands over list of 25,000 Rohingyas to Myanmar

Bangladesh hands over list of 25,000 Rohingyas to Myanmar

Bangladesh Live News | @banglalivenews | 30 Jul 2019, 12:02 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুলাই ৩০ : প্রত্যাবাসনের জন্য ৬ হাজার পরিবারের ২৫ হাজার রোহিঙ্গার তালিকা নতুন করে মিয়ানমারের কাছে হস্তান্তর করেছে বাংলাদেশ। বাংলাদেশে সফররত মিয়ানমার প্রতিনিধি দলের কাছে সোমবার ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় এক বৈঠকে এ তালিকা হস্তান্তর করা হয়।

বৈঠক শেষ এ কথা জানান ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান। মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ের নেতৃত্বে দ্বিপাক্ষিক এই বৈঠকে বাংলাদেশের নেতৃত্ব দেন তিনি। কামরুল আহসান বলেন, বৈঠকে আমরা নতুন করে ৬ হাজার পরিবারের ২৫ হাজার রোহিঙ্গার তালিকা মিয়ানমারের কাছে হস্তান্তর করেছি। এখন এ তালিকা যাচাই-বাছাই করবেন তারা।


তিনি বলেন, এর আগে দুই দফায় ৩০ হাজার রোহিঙ্গার তালিকা দেয়া হয়েছিল। তার মধ্যে ৮ হাজারের ভেরিফিকেশন হয়ে গেছে।

 

রোহিঙ্গাদের মধ্যে আস্থার সংকট রয়েছে। তাদের মধ্যে আস্থা তৈরি করতে হবে। মিয়ানমারের প্রতিনিধিরা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছেন। তাদের কয়েকটি দাবি রয়েছে। এর মধ্যে রয়েছে- নাগরিকত্ব, চলাচলের স্বাধীনতা, অর্থনৈতিক কার্যক্রম করার স্বাধীনতা এবং যে জায়গা থেকে তাদের উচ্ছেদ করা হয়েছে, তা ফেরত দেয়া।


তিনি বলেন, প্রত্যাবাসনের জন্য তাদের (রোহিঙ্গা) মধ্যে একটা আস্থার জায়গা তৈরি করতে হবে। সেপ্টেম্বরের মধ্যে প্রত্যাবাসন শুরু হবে কি না জানতে চাইলে সচিব বলেন, ‘যদি অবস্থা ভালো হয় তবে তারা ফেরত যেতে পারে।’


অপরদিকে মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ে সাংবাদিকদের বলেন, আমরা কক্সবাজারে গিয়ে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছি। তাদের রাখাইনে ফিরে যাওয়ার জন্য আমরা আস্থা তৈরি করতে চেয়েছি। রোহিঙ্গাদের ফিরে যাওয়ার জন্য এখনই উপযুক্ত সময়।