Bangladesh

Bangladesh polls: Awami League moving close to victory, BNP cries foul

Bangladesh polls: Awami League moving close to victory, BNP cries foul

Bangladesh Live News | @banglalivenews | 30 Dec 2018, 10:47 am
ঢাকা, ডিসেম্বর ৩০ঃ ঐক্যফ্রন্টের পুনরায় নির্বাচন করবার দাবির মাঝেই বোঝা যাচ্ছে যে বাংলাদেশে আবার একবার আওয়ামী লীগ নিজেদের সরকার গঠন করতে চলেছে।

আওয়ামী লীগের নৌকা এক কথায় ভোটের যুদ্ধে বিরোধী দলগুলিকে উড়িয়ে দিয়ে বিজয়ের পথে পারি দিয়েছে।

 

ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা কামাল  আবার একবার নির্বাচন করবার দাবি তুলেছেন।

 

নির্বাচন শেষে, ভোটের ফল প্রকাশ হওয়ার সাথে সন্ধ্যায়  ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা কামাল সাংবাদিকদের সামনে এসে বলেনঃ “দেশের প্রায় সব আসন থেকেই একই রকম ভোট ডাকাতির খবর এসেছিল। এ পর্যন্ত আমাদের শতাধিক প্রার্থী নির্বাচন বর্জন করেছে।"

 

“এমতাবস্থায় আমরা নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানাচ্ছি, অবিলম্বে এই প্রহসনের নির্বাচন বাতিল করা হোক। এই নির্বাচনের কথিত ফলাফল আমরা প্রত্যাখ্যান করছি এবং সেই সঙ্গে নির্দলীয় সরকারের অধীনে পুনঃনির্বাচন দাবি করছি,” উনি বলেন।

 

আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহজোট এগিয়েঃ

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহজোট ২৭০টিরও বেশী আসনে জয়লাভ করতে যাচ্ছে বলে এ পর্যন্ত পাওয়া ফলাফলে আভাস পাওয়া গেছে।

 

ধারণা করা হয়েছিল বিরোধী দল ২৯৯টি আসনের মধ্যে ৩০টির মত আসন পাবে। কিন্তু নির্বাচনের ফল প্রকাশিত হতে থাকায় সেই সংখ্যা ক্রমেই কমছে।

 

এমনকি বিএনপির কান্ডারি হিসেবে পরিচিত দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার নিজ আসন ঠাকুরগাঁও-এ বিপুল ভোটের ব্যবধানে পরাজিত হয়েছেন। তবে বগুড়ায় খালেদা জিয়ার আসনে তিনি নির্বাচিত হয়েছেন।


এ পর্যন্ত পাওয়া ফলাফলে জানা গেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ৭২টি এবং এই দলের নেতৃত্বাধীন মহাজোটের শরীক জাতীয় পার্টি ৭টি আসনে জয়লাভ করেছে। তবে বিএনপি থেকে একজন বড় ব্যবধানে এগিয়ে রয়েছেন। তিনি হচ্ছেন চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে দলটির যুগ্ম মহাসচিব হারুনুর রশিদ। আওয়ামী লীগ প্রার্থীর চেয়ে ১২ হাজারেরও বেশী ভোটে এগিয়ে রয়েছেন বিএনপির এই প্রার্থী। শেষ খবর পাওয়া পর্যন্ত ৪০ কেন্দ্রের ভোটে এগিয়ে রয়েছেন ধানের শীষ প্রতীকের প্রার্থী।


চাঁপাইনবাবগঞ্জের সহকারী রিটার্নিং কর্মকর্তা আলমগীর হোসেন রোববার সন্ধ্যায় এ ফলাফল ঘোষণা করেন। তিনি বলেন, ৪০  কেন্দ্রের প্রাপ্ত ফলাফল অনুযায়ী ধানের শীষ প্রতীকের প্রার্থী হারুনুর রশিদ পেয়েছেন ৩৬ হাজার ৫২৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের প্রার্থী আব্দুল ওদুদ বিশ্বাস পেয়েছেন ২৪ হাজার ৯৮৩ ভোট।

 

এর আগে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে শান্তিপূর্ণভাবে বিকেল ৪টা পর্যন্ত। এ আসনে মোট ভোট  কেন্দ্রের সংখ্যা ১৫০টি। এরই মধ্যে ৪০ কেন্দ্রের ফল ঘোষণা করা হয়।

 

এ আসনে আওয়ামী লীগের হয়ে লড়ছেন দুইবারের এমপি আব্দুল ওদুদ বিশ্বাস। বিএনপি-জামায়াতের ঘাঁটি বলে খ্যাত এ আসনে প্রথমবারের মতো আওয়ামী লীগের হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। বিএনপির হারুনুর রশিদও এ আসনে দু’বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। দেশের বহুল আলোচিত নারী নেত্রী আসিফা আশরাফি পাপিয়া হারুনের স্ত্রী।

জিতলেন হাসিনা, স্পীকারঃ

 

নির্বাচন ভবনে স্থাপিত সংসদ নির্বাচনের ফলাফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্র থেকে প্রথম পূর্ণাঙ্গ ফল প্রকাশিত হয়েছে ও এখনও পর্যন্ত আওয়ামী লীগ ও সঙ্গী দলগুলি বেশ সফলভাবে এগিয়ে আছে বিরোধীদের বিরুদ্ধে।

 

গোপালগঞ্জ-৩ আসনের ফল ঘোষণা করা হয়েছে।


আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোপালগঞ্জের টুঙ্গীপাড়া ও কোটালীপাড়া উপজেলা নিয়ে গঠিত এই আসনে বিজয় লাভ করেছেন।

 

আওয়ামী লীগের ঝড়ে কার্যত প্রায় হারের পথেই আছে বিএনপি ও তাদের সঙ্গী দলগুলি।

 

হাসিনা যে জয় নৌকা ভাসিয়েছেন তাতে দেখা যাচ্ছে উনি এই আসনের ১০৮টি কেন্দ্রে মধ্যে সবকটি কেন্দ্রের ফলাফলে প্রধানমন্ত্রী পেয়েছেন ২ লাখ ২৯ হাজার ৫২৯ ভোট।

 

ওনার এই আসনে মোট ভোটার ২ লাখ ৪৬ হাজার ৫১৪। আর নির্বাচন কমিশন জানিয়েছেন যে ৯৩ শতাংশ ভোটার ভোট দিয়েছেন এই আসনে।

 

গোপালগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের ফারুক খান এবং গোপালগঞ্জ-২ আসনে আওয়ামী লীগের শেখ ফজলুল করিম সেলিমও বিজয় লাসভ করেছেন।

 


অন্যদিকে, রংপুর-৬ আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে প্রায় ২ লাখ ১০ হাজার ভোট বেশি পেয়ে এই গুরুত্বপূর্ণ নির্বাচনে জয় লাভ করেছেন

 

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমীন চৌধুরী।

 

নৌকা প্রতীকে শিরীন শারমিন পেয়েছেন ২ লাখ ৩৪ হাজার ৪২৬ ভোট ও এর ফলে হারিয়েছেন ওনার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির শফিকুল ইসলামকে।

 

ধানের শীষ প্রতীকে দাঁড়ানো ইসলাম পেয়েছেন ২৪ হাজার ৫৩ ভোট।

 

আবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা ও আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো চেয়ারম্যান এইচ টি ইমাম জানিয়েছেন যে বিদেশি পর্যবেক্ষকরা নির্বাচনের পরিবেশের প্রশংসা করে নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানিয়েছেন।


সাংবাদিকদের উনি বলেনঃ "ওআইসি থেকে একটি শক্তিশালী দল এসেছেন এখানে পর্যবেক্ষণের জন্য, কমনওয়েলথের, ভারতীয়রা আছেন এবং তারা অত্যন্ত খুব নামীদামী লোকজন, প্রখ্যাত সাংবাদিক এবং অবজারভার। তারা সবাই আমাদের বাংলাদেশের আজকের যে নির্বাচন হল তার প্রশংসা করেছেন।"