Bangladesh

Bangladesh Polls: Security tightened across nation and in cyber world

Bangladesh Polls: Security tightened across nation and in cyber world

Bangladesh Live News | @banglalivenews | 29 Dec 2018, 07:44 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ৩০: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট আজ রোববার।

এই ভোটকে কেন্দ্র করে ইতোমধ্যে সারাদেশে মোতায়েন করা হয়েছে এক লাখ ৭০ হাজার পুলিশ, ১০ হাজার র‌্যাব, এক হাজার ১২৭ প্লাটুন বিজিবি ও সেনাবাহিনীর সদস্যরা। সব বাহিনীর সমন্বিত টহলে ঢাকাসহ সারাদেশকে নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছে। এ ছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ও রাষ্ট্রবিরোধী প্রচারণা ঠেকাতে কঠোর নজরদারি চলছে সাইবার দুনিয়ায়।

 

নির্বাচন উপলক্ষে ইতোমধ্যে ঢাকা ছেড়েছেন নগরীর প্রায় অর্ধেক মানুষ।

শনিবার রাজধানীর অধিকাংশ দোকানপাট বন্ধ ছিল। তবে শনিবার সকাল থেকে রাজধানীর বিভিন্ন পয়েন্টে সেনাবাহিনী ও পুলিশ সদস্যদের যানবাহন তল্লাশি করতে দেখা গেছে। রাজধানীর বিভিন্ন নির্বাচনী কেন্দ্র ও গুরুত্বপূর্ণ স্থানে পুলিশের উপস্থিতি বেশ চোখে পড়ার মতো লক্ষ্য করা গেছে।


এ ছাড়া নির্বাচনী মাঠের পাশাপাশি সাইবার দুনিয়াকে নিñিদ্র নজরদারির মধ্যে রেখেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

 

আইসিটি মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, পুলিশ হেডকোয়ার্টার্স, ডিএমপির সাইবার ক্রাইম ইউনিট, র‌্যাবসহ প্রতিটি বাহিনীর সদস্যরা ২৪ ঘণ্টা নজরদারি করছেন অনলাইনে।

 

এ কাজে অংশ নিয়েছে জরুরি সেবা ‘৯৯৯’। দেশজুড়ে জরুরি সেবায় বিভিন্ন পোস্টের বিষয়ে তথ্য আসছে ফোনে। সেগুলো জরুরি সেবা থেকে পৌঁছে দেয়া হচ্ছে স্ব স্ব বিভাগের কাছে। এ ছাড়া নির্বাচনের এই কয়েকদিন ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গেও নিবিড় যোগাযোগ রাখছে পুলিশ। যেকোনো অপ্রীতিকর পোস্ট সম্পর্কে সঙ্গেসঙ্গেই রিপোর্ট করা হবে ফেসবুককে।


এদিকে বৃহস্পতিবার ব্যাচেলরদের চার দিনের জন্য বাড়ি ছাড়ার গুঞ্জনে অনেকেই ঢাকা ছেড়ে চলে গেছেন। কেউ ভোট দিতে, কেউ চার দিনের ছুটি কাটাতে বাড়ি গেছেন। রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে অধিকাংশ দোকান বন্ধ দেখা গেছে। সব মিলে রাজধানী অনেকটাই থমথমে।