Bangladesh

Bangladesh security officials arrest 7 members of Allahar Dal terror group

Bangladesh security officials arrest 7 members of Allahar Dal terror group

Bangladsh Live News | @banglalivenews | 21 Jun 2020, 11:40 pm
ঢাকা, জুন ২২ : রাজধানীর দক্ষিণ খান থেকে গ্রেফতার হওয়া নিষিদ্ধ জঙ্গি সংগঠন ‘আল্লাহর দল’ এর ৭ সদস্যকে তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন ঢাকা মহানগর হাকিম আদালত। র‌্যাব সদস্যরা শনিবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে তাদের গ্রেফতার করে।

রোববার (২১ জুন) তাদের সাত জনকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ।মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাদের বিরুদ্ধে দশ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম আশেক ইমাম তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।


গ্রেফতারকৃকরা হচ্ছে-মো. আব্দুল হান্নান, মেহেদী মোর্শেদ পলাশ, মো. সোহেল হোসেন, হাসান মাহমুদ, মো. নাজমুল হাসান রাজু, মো. রেজাউল ইসলাম ও মো. রবিউল ইসলাম।


র‌্যাব জানায়, তারা ১৯৯৫ সালে মতিন মেহেদী ওরফে মুমিনুল ইসলাম ওরফে মতিন মাহবুব ওরফে মেহেদী হাসান ওরফে মতিনুল হকের নেতৃত্বে ‘আল্লাহর দল’ নামে সংগঠনটি গড়ে তোলে।

গ্রেফতারকৃতদের মধ্যে আব্দুল হান্নান ২০০৮ সালে মতিন মেহেদীর কাছে বায়াত গ্রহণের মাধ্যমে আল্লাহর দলে যোগ দেয়। সে এই সংগঠনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।


২০১৯ সালের ৭ নভেম্বর ‘আল্লাহর দল’ নামের এই জঙ্গী সংগঠনকে নিষিদ্ধঘোষণা করে সরকার।


ইসলামের অপব্যাখ্যা ও বিভ্রান্তিমূলক তথ্য পরিবেশনের মাধ্যমে সাধারণ মানুষকে উগ্রবাদে উদ্বুদ্ধের চেষ্টা করছে নিষিদ্ধ ঘোষিত এই জঙ্গি সংগঠন । শুধু তাই নয়, জঙ্গি কার্যক্রমকে জোরদারে তারা আর্থিক কাঠামোও  তৈরি করেছে। সংগঠনটির যাবতীয় আর্থিক মূলধনের একটি বড় অংশ নামে বেনামে দেশের বেশ কয়েকটি ব্যাংকে গচ্ছিত রয়েছে বলে জানিয়েছে র‌্যাব।


সংগঠনটি প্রচলিত গণতান্ত্রিক ব্যবস্থা ও সংবিধানে বিশ্বাসী নয়। তাদের মূল লক্ষ্য অনুকূল পরিবেশে ব্যাপক নাশকতায় লিপ্ত হয়ে গণতান্ত্রিক সরকারকে হটিয়ে দেশকে অস্থিতিশীল করে তোলা এবং তাদের নিজেদের কাঠামো অনুযায়ী শাসন ব্যবস্থা গড়ে তোলা।