Bangladesh

Bangladesh sends medicines to Bhutan

Bangladesh sends medicines to Bhutan

Bangladesh Live News | @banglalivenews | 13 Dec 2018, 03:25 am
ঢাকা, ডিসেম্বর ১৩: প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী ভুটানকে ২০ কোটি টাকার ওষুধ বিনামূল্যে প্রদান করেছে সরকার। গত ২৭ সেপ্টেম্বর, ৮ নভেম্বর ও সর্বশেষ ১১ ডিসেম্বর- মোট তিন কিস্তিতে মোট ২৫৮ প্রকারের বিভিন্ন ওষুধ ভুটানকে হস্তান্তর করা হয়।

ওষুধ প্রশাসন অধিদফতর সূত্রে জানা গেছে, লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বু’লবন্দরে শেষ চালানটি হস্তান্তর করে বাংলাদেশ ওষুধ প্রশাসন কর্তৃপক্ষ। বাংলাদেশ সরকারের পাঁচ সদস্যের দলের নেতৃত্ব দেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব আব্দুল ওহাব খান ও ভুটানের পক্ষে নেতৃত্ব দেন দেশটির স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক সোনম দাওয়া।

 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালের এপ্রিল মাসে (১৮-২০ এপ্রিল) ভুটান সফর করেন। সফরকালে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ভুটান হেলথ ট্রাস্ট ফান্ডকে এক বছরের (২০১৯ সন) অত্যাবশ্যকীয় ওষুধ সরবরাহের বিষয়ে প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দেন।
 
 
এর প্রেক্ষিতে ভুটানের স্বাস্থ্য মন্ত্রণালয় ২০১৯ সালে ব্যবহার উপযোগী তাদের প্রয়োজনীয় ৪২৯টি ওসুধের চাহিদাপত্র পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠায়। ওষুধ সরবরাহের প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য তালিকাটি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ে পাঠানো হয়।
 
 
তালিকাপ্রাপ্তির পর ভুটানে প্রেরণের জন্য প্রয়োজনীয় ওষুধ সংগ্রহে ওষুধ প্রশাসন অধিদফতরকে দায়িত্ব দেয়া হয়। ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নে দ্রুত কার্য়কর ব্যবস্থা গ্রহণ করেন এবং বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সাথে আলোচনা করে ওষুধ সংগ্রহের উদ্যোগ নেন।
 
 
২০১৭ সালে ভুটান থেকে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করেন। সফরকালে ভুটানি প্রতিনিধিদলের সাথে ওষুধ প্রশাসন অধিদফতর ও স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দুটি সভা অনুষ্ঠিত হয়। সভায় ভুটান সরকারের চাহিদা অনুযায়ী সংগ্রকৃত ওষুধসমূহ তিন কিস্তিতে বুড়িমাড়ী স্থলবন্দর দিয়ে প্রেরণের সিদ্ধান্ত হয়।