Bangladesh

Bangladesh: Severe cold grips
Amirul Momenin

Bangladesh: Severe cold grips

Bangladesh Live News | @banglalivenews | 20 Dec 2019, 11:57 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ২০ : রাজধানী ঢাকাসহ সারাদেশে হঠাৎ করে শীত জেকে বসেছে। ঢাকায় বৃহস্পতিবার সর্বনি¤œ তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস। সারাদেশে সকালে ঘন কুয়াশা আর তীব্র শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শীত কিছুটা কমলেও বিকেলের পর থেকে আবার বাড়ে শীত ও বাতাসের তীব্রতা। শীতের কারণে দুর্ভোগে পড়েছেন শ্রমজীবী, পথচারী থেকে শুরু করে নানা বয়সী মানুষ।

ঝিনাইদহ সংবাদদাতা জানান, শহরে মৃদু শৈত্যপ্রবাহ দুর্ভোগের মাত্রা আরও বাড়িয়ে দিচ্ছে। সকালে ঘন কুয়াশার কারণে মহাসড়কে হেডলাইট জ্বালিয়ে বাস, ট্রাকসহ সব ধরনের যানবাহন চলাচল করতে দেখা গেছে।

স্থানীয়রা জানান, কয়েকদিনের তুলনায় বুধবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যা থেকে শীত অনেক বেশি পড়ছে। শীতের সঙ্গে বাতাসও হচ্ছে। শীতের কাপড় গায়ে দিয়েছি তবুও শীত যাচ্ছে না।

এদিকে মেহেরপুর ও চুয়াডাঙ্গায় বইছে শৈত্যপ্রবাহ। বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) ভোরে হঠাৎ করেই নেমে যায় তাপমাত্রা। সকাল ৬টায় এই দুই জেলার তাপমাত্রা রেকর্ড করা হয় ৭.৯ ডিগ্রি সেলসিয়াস। এটি চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। তবে তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস।

এদিন পঞ্চগড়ে সর্বনিম্ন ১০.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়। তবে মঙ্গলবার ও বুধবার জেলার কোথাও সূর্যের দেখা না মিললেও বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) দুপুরে রোদের ঝলক দেখা গেছে। সকালে সর্বনিম্ন ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া অফিস। কনকনে শীতে দুর্ভোগ বেড়েছে ছিন্নমূল আর খেটে খাওয়া মানুষের। খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করতে দেখা গেছে স্থানীয়দের।

আবহাওয়া অফিস বলছে- চলতি সপ্তাহে জেলায় মৃদু অথবা মাঝারি ধরনের শৈতপ্রবাহ বয়ে যেতে পারে।