Bangladesh

Bangladesh to have another nuclear power plant: Hasina

Bangladesh to have another nuclear power plant: Hasina

Bangladesh Live News | @banglalivenews | 29 Oct 2019, 01:30 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, অক্টোবর ৩০ : পাবনার রূপপুরের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মতো দেশের দক্ষিণাঞ্চলে আরেকটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের চিন্তা করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় প্রধানমন্ত্রী এ কথা জানান। সভা শেষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

একনেক সভায় দেয়া প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘তিনি (প্রধানমন্ত্রী) বললেন, আমরা তো রূপপুরে ভালোই এগোচ্ছি। রূপপুর থেকে আমরা অনেক পাব। উনি ভাবছেন বা উনার চিন্তাতেই আছে, দক্ষিণাঞ্চলে একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র হবে। ঠিক কোন জায়গায় হবে, তা বলেননি।

দক্ষিণাঞ্চলে আরেকটি পারমাণবিক প্রকল্প উনার মাথায় ঘুরছে। উনার মাথায় যেটা ঘুরে, অবশ্যই শিগগিরই এটার কাজে নামবেন।’


সড়কে টোল আদায়ের বিষয়ে প্রধানমন্ত্রী জানান, সড়ক থেকে ডিজিটালি পদ্ধতিতে টোল আদায় করা হবে। নদীগুলোকে নিয়মিত খননের আওতায় রাখার নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী। দেশের প্রতিটি বিভাগে পর্যায়ক্রমে একটি করে মেরিন একাডেমি স্থাপন করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী বলেও জানান পরিকল্পনামন্ত্রী।


প্রধানমন্ত্রীর নির্দেশ, ‘কিছু কিছু বেসরকারি খাতে মেরিন একাডেমি করা হয়েছে। এগুলোর মান নিয়ে প্রশ্ন করা হয়েছে। এগুলোকে জোড়ালোভাবে রেগুলেটরির আওতায় আনেন।’


চট্টগ্রামে একটি মেরিন বিশ্ববিদ্যালয় করা হচ্ছে। এটার আওতায় মেরিন একাডেমিকে আনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী বলেও জানান পরিকল্পনামন্ত্রী। একই সঙ্গে বেসরকারি খাতের মেরিন একাডেমিগুলোর মানোন্নয়নের ওপরও জোর দিয়েছেন প্রধানমন্ত্রী।