Bangladesh

Bangladesh: Yuva League meets today

Bangladesh: Yuva League meets today

Bangladesh Live News | @banglalivenews | 23 Nov 2019, 05:39 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ২৩ : আজ শনিবার যুবলীগের ৭ম কংগ্রেস। এই কংগ্রেসের মাধ্যমেই সংগঠনটির নতুন নেতৃত্ব ঘোষণা করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ কমিটির সভাপতি-সাধারণ সম্পাদকের নামও এদিন ঘোষণা করা হতে পারে।

এবারের কংগ্রেসে বর্তমান চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য নূরুন্নবী চৌধুরী শাওন, শেখ ফজলুর রহমান মারুফ ও শেখ আতিয়ার রহমান দীপুকে আমন্ত্রণ জানানো হয়নি। যুবলীগের দফতর সূত্রে জানা গেছে, গণভবন থেকে ‘সবুজ সংকেত’ না মেলায় তাদের দাওয়াতপত্র দেয়া হয়নি। তবে ওমর ফারুক চৌধুরী বুধবার টেলিফোনে যুগান্তরের কাছে দাবি করে বলেন, ‘আমন্ত্রণ পেয়েছি এবং কংগ্রেসে যাব।’


যুবলীগের নতুন কমিটির চেয়ারম্যান পদে শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক পদে মহিউদ্দিন মহির নাম বেশ জোরেশোরে শোনা যাচ্ছে। পরশ সংগঠনটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির বড় ছেলে আর মহি বর্তমান কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক।


সম্মেলনের নেতৃত্বের বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, নতুন সম্মেলন মানেই নতুন মুখ। অন্যান্য সহযোগী সংগঠনের নেতৃত্বের পরিবর্তন এসেছে। যুবলীগেও আসবে। তরুণ ও অভিজ্ঞদের সমন্বয় ঘটিয়ে কমিটি হবে। ইতিমধ্যে নেতৃত্ব চূড়ান্তও হয়েছে, যা নির্ধারিত সময়ে দলীয় সভাপতি (শেখ হাসিনা) ঘোষণা করবেন।


চেয়ারম্যান পদে চূড়ান্ত তালিকায় থাকা শেখ ফজলে শামস পরশ পেশায় একজন শিক্ষক।

তিনি ১০ বছর থেকে রাজধানীর ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর করেন পরশ। এরপর যুক্তরাষ্ট্রের কলোরাডো স্টেট ইউনিভার্সিটি থেকে ইংরেজিতে ফের স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ফজলে শামস পরশ ব্যারিস্টার ফজলে নূর তাপসের বড় ভাই। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার দিন তার বাবা-মা প্রাণ হারান। পরশের বর্তমান বয়স ৫১ বছর।


ক্ষমতাসীন দলের একাধিক নীতিনির্ধারক প্রায় একই ধরনের তথ্য দিয়ে বলেন, প্রথমে তাপসকে চেয়ারম্যান করার চিন্তাভাবনা ছিল হাইকমান্ডের। কিন্তু তাপস যুবলীগের নেতৃত্বের প্রতি অনাগ্রহ প্রকাশ এবং আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় হওয়ার ইচ্ছা পোষণ করায় পরশকে যুবলীগের নেতৃত্বে আনার বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনা করা হচ্ছে।


সাধারণ সম্পাদক হিসেবে চূড়ান্ত তালিকায় থাকা মহিউদ্দিন মহির গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তথ্যবিজ্ঞান ও গ্রন্থনা ব্যবস্থাপনায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি।